ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এডিবি-পিপিপি-স্বাস্থ্য অধিদপ্তর চুক্তি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৮, ১০ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এডিবি-পিপিপি-স্বাস্থ্য অধিদপ্তর চুক্তি

দেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) ও পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) সঙ্গে সমঝোতা চুক্তি করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ত্রিপক্ষীয় এ চুক্তি স্বাক্ষরিত হয়। সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষে অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, এডিবির পক্ষ থেকে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ, পিপিপির পক্ষে প্ল্যানিং অ্যান্ড ইনভেস্টমেন্ট প্রমোশনের মহাপরিচালক মো. আবুল বাশার। এ সময় স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষরের পূর্বে স্বাস্থ্য সেবা সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ বিষয়ে একটা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় সচিব বলেন, চুক্তিটি স্বাক্ষরিত হলে এ থেকে দেশের স্বাস্থ্য খাত উপকৃত হবে। আজকের এই চুক্তিটির যথার্থ বাস্তবায়নে দেশের ডায়ালাইসিস ও ডায়াগনস্টিক সার্ভিসের ক্ষেত্রে বেশ অগ্রগতি আসবে বলে মনে হয়েছে।

তিনি বলেন, প্রাথমিকভাবে ঢাকার ৪টি হাসপাতালের ডায়ালাইসিস ও ডায়াগনস্টিক সার্ভিস নিয়ে কাজ করে এখন একটি টিম অ্যানালাইসিস রিপোর্ট জমা দিলে সেই রিপোর্টের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় থেকে পরবর্তী উদ্যোগ হাতে নেয়া হবে।

এই চুক্তির ফলে সরকারের কি কি সুবিধা হতে পারে তা জানিয়ে আসাদুল ইসলাম বলেন, প্রাথমিকভাবে ৪টি হাসপাতাল থেকে প্রাপ্ত রিপোর্টের ওপর কাজ করে পরবর্তী করণীয় ঠিক করা হবে। সেক্ষেত্রে স্বাস্থ্য শিক্ষা বিভাগ, কমিউনিটি ক্লিনিক, কমিউনিকেটিভ বা নন-কমিউনিকেটিভ ডিজিস, কিডনি, ডায়ালাইসিস সার্ভিসের ওপর জোর দিয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

উল্লেখ্য, ঢাকার যে ৪টি হাসপাতাল থেকে ডায়ালাইসিস ও ডায়াগনস্টিক সার্ভিস সেবা শুরু হবে। সেগুলো হলো শহীদ সোহরাওয়ার্দী মেডিক‌্যাল কলেজ হাসপাতাল, মুগদা মেডিক‌্যাল কলেজ ও হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল এবং স্যার সলিমুল্লাহ মেডিক‌্যাল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল।


ঢাকা/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়