ঢাকা, রবিবার, ১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

মানব উন্নয়ন সূচকে একধাপ এগিয়েছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-১১ ২:৩২:১৫ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-১২ ৮:১৭:৪৯ এএম
ছবি : শাহীন ভূঁইয়া

বৈশ্বিক মানব উন্নয়ন সূচকে আগের বারের চেয়ে একধাপ এগিয়েছে বাংলাদেশ।

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মানব উন্নয়ন প্রতিবেদন অনুযায়ী বৈশ্বিক মানব উন্নয়ন সূচকে একধাপ এগিয়ে ১৩৫তম স্থান অর্জন করেছে বাংলাদেশ।

বুধবার রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে ‘হিউম্যান ডেভলপমেন্ট রিপোর্ট ২০১৯’ প্রকাশিত হয়।   

১৮৯ দেশকে নিয়ে এই সূচক তৈরি করা হয়েছে। ২০১৮ সালের রিপোর্টের ভিত্তিতে ২০১৯ সালে এই রিপোর্ট প্রকাশিত হলো। গতবছর বাংলাদেশের অবস্থান ছিল ১৩৬ নম্বর।        

প্রকাশিত ইউএনডিপির প্রতিবেদনের বরাত দিয়ে ইউএনবি জানায়, গড় আয়ু, মাথাপিছু আয়সহ বিভিন্ন আর্থসামাজিক ক্ষেত্রে অগ্রগতির ফলে বাংলাদেশ একধাপ এগিয়েছে।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘সরকার শিক্ষা ও স্বাস্থ্যসহ সার্বিকভাবে প্রচুর বিনিয়োগ করেছে। যার ফল আমরা পেতে শুরু করেছি। উন্নয়নশীল দেশে কিছু বৈষম্য থাকে এই বিষয়ে আমরা সতর্ক আছি। আমাদের সরকার সকল খাতেই ভালো করছে বলেই মানবসূচকে ফল পাচ্ছি। এছাড়া সরকারের মেগা প্রকল্পের সুফল পাওয়া শুরু হলে মানবসূচকে আরো এগিয়ে যাবো।’ 

সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম বলেন, ’১৩৬ থেকে ১৩৫ তম অবস্থান কম দেখালেও সার্বিকভাবে ইতিবাচক। আমাদের এই ধারা অব্যাহত থাকবে।’

 

ঢাকা/হাসিবুল/বুলাকী