ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘মেডিক‌্যাল রিপোর্ট বিবেচনা করেই জামিন আবেদন নাকচ করেছেন আদালত’

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৫, ১২ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মেডিক‌্যাল রিপোর্ট বিবেচনা করেই জামিন আবেদন নাকচ করেছেন আদালত’

আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বলেছেন, মেডিক‌্যাল রিপোর্ট বিবেচনা করেই আপিল বিভাগ বিএনপি চেয়ারপারসনের জামিন আবেদন নাকচ করে দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দপ্তরে বেগম খালেদা জিয়ার জামিনের বিষয়ে ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, আদালতের কাছে তারা জামিন চেয়েছিলেন।  জামিনের দরখাস্তের পরিপ্রেক্ষিতে গত ৫ তারিখ আদালত বলেছিলেন যে একটি মেডিক‌্যাল রিপোর্ট তাদের সামনে উপস্থাপন করার জন্য এবং সেই মেডিক‌্যাল রিপোর্ট উপস্থাপন করার পরে সেটা বিবেচনা করবেন। আমি যতটুকু জেনেছি আপিল বিভাগ এই মেডিক‌্যাল রিপোর্ট পড়েছেন এবং তারা তাদের বিবেচনায় দেখেছেন যে এখানে চিকিৎসা করা যায়, এটা তাদের অবজারভেশনে আছে বলে আমি শুনেছি। জামিনের আবেদন নাকচ করে দিয়েছেন বিজ্ঞ আপিল বিভাগ। ৬ জন বিচারপতি এই সিদ্ধান্ত নিয়েছেন, তারা নিশ্চয়ই যথেষ্ট বিবেচনা করেছেন এবং বিবেচনায় তারা যে সিদ্ধান্ত নিয়েছেন। আমরা যেহেতু আইনের শাসনে বিশ্বাস করি সেটা আমাদেরকে মানতে হবে।

তিনি বলেন, আমি মনে করি এই অবজারভেশন যেটা হয়েছে তার আলোকে বেগম খালেদা জিয়া চিকিৎসার ব্যাপারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক‌্যাল কলেজের কিছু করণীয় থাকলে তারা নিশ্চয়ই তা করবে।

বিএনপি বলেছে তারা যে আদালতে যে মেডিক‌্যাল রিপোর্ট উপস্থাপন করা হয়েছে সেটি সঠিক নয় এমন মন্তব্যের জবাবে মন্ত্রী বলেন, গত শুনানির প্রথম দিন আপনারা দেখেছেন তারা আদালত কক্ষে কি তাণ্ডব সৃষ্টি করেছিল। আমি তখন বলেছিলাম যে, যখনই এমন কিছু হয় যেটা তাদের পক্ষে যায় না, তা যত যুক্তিযুক্ত থাকুক এটা ওনারা (বিএনপি) অভ্যাসগতভাবে বলেন এটা ঠিক না। এই ক্ষেত্রে ৬ জন ডাক্তার পরীক্ষা করে তাদের মতামত দিয়েছে বলে আমি শুনেছি। তারা (বিএনপি নেতা) কেউ ডাক্তার না। আসল ডাক্তার যারা তারা যেহেতু প্রতিবেদন দিয়েছেন এবং সেটা সর্বোচ্চ আদালতে দিয়েছেন সেই ক্ষেত্রে সেটা সম্পর্কে সন্দেহ তারা করতে পারেন, আমি করিনা।

আদালতে মেডিক‌্যাল রিপোর্ট দেয়া হয়েছে তা ভুলভাবে উপস্থাপন করা হবে বলে ফখরুলের মন্তব্যের জবাবে আনিসুল হক বলেন, তাদের পছন্দমত রিপোর্ট যেটি হবে না, সেটাই ভুল হবে। তাদের পছন্দমত যদি অন্যায় কিছু হয়, সেটা সঠিক। তার ওপর ভরসা করে কেউ সিদ্ধান্ত দিবে না। যে কাগজপত্র আছে সেটা দেখিয়ে উচ্চ আদালত নিশ্চয়ই সিদ্ধান্ত দিয়েছেন।


ঢাকা/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়