ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘পরিবহনে রেলের অংশীদারিত্ব ১১ ভাগ’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৩, ১৩ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পরিবহনে রেলের অংশীদারিত্ব ১১ ভাগ’

‘স্বাধীনতার পর রেল, নদী ও সড়কপথে ভারসাম্যপূর্ণ যোগাযোগ ছিল। রেল বিভাগ ৩১ ভাগ পরিবহনের অংশীদার ছিল। এখন এটা কমে ১০ থেকে ১১ ভাগে নেমে এসেছে’ বলে মন্তব‌্য করেছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে নর্থ বেঙ্গল জার্নালিস্ট ফোরাম আয়োজিত ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী ও অভিষেক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

নুরুল ইসলাম সুজন বলেন, ‘আমরা চেষ্টা করছি রেল বিভাগ যেন পরিবহনের ৩১ কিংবা ৩৫ ভাগ অংশীদার হতে পারে। একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশের যে স্বপ্ন আমরা দেখছি, তার একটি মানসম্পন্ন রেল যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার চেষ্টা করছি আমরা। ইতোমধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে পুরনো ব্রিজ ও লাইনগুলো সংস্কার করার প্রকল্প নিচ্ছি। আমাদের লক্ষ‌্য রেলকে দুর্ঘটনা মুক্ত করা।’

‘রেলে দুর্ঘটনার কারণ পথ ও ব্রিজ সংস্কার না হওয়া’ উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘ওয়ার্ল্ড ব্যাংক ও আইএমএফ রেল বিভাগকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে। লাইন থেকে রেলের ইঞ্জিন বা বগি পড়ে যাওয়াসহ দুর্ঘটনার কারণ কখনো রেলপথ সংস্কার না হওয়া। রেলের যে ব্রিজগুলো দেখছেন তা আমরা ছোট থেকেই দেখে আসছি। এগুলো কখনো সংস্কার হতে দেখেছেন আপনারা? অথচ নতুন নতুন রাস্তা হচ্ছে, ব্রিজ হচ্ছে, কিন্তু রেলে সেই ধরনের নজর ছিল না।’

রেলে সেবাগ্রহীতার সংখ্যা কমে যাওয়া এবং এ খাতের শ্রমিকদের সংখ্যাও ধীরে ধীরে কমে এসেছে বলে উল্লেখ করেন মন্ত্রী।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নর্থ বেঙ্গল জার্নালিস্ট ফোরাম-এর সংগঠনের সভাপতি মোদাব্বের হোসেন, সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন প্রমুখ।

 

ঢাকা/নূর/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়