ঢাকা, বুধবার, ৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

সিলগালা করা হলো সেই প্লাস্টিক কারখানা

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-১৩ ৮:৫৭:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-১৩ ১০:১৮:০৭ পিএম

কেরানীগঞ্জের প্রাইম পেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ কারখানা সিলগালা করে দিয়েছে উপজেলা প্রশাসন। শুক্রবার কারখানা সিলগালা করেন কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অমিত দেবনাথ।

শুক্রবার বিকেলে মুঠোফোনে ইউএনও রাইজিংবিডিকে বলেন, ‘এর আগে উপজেলার শুভাঢ্যা এলাকায় একই মালিকের আরো একটি কারখানা সিলগালা করে দেওয়া হয়। জেলা প্রশাসকের নির্দেশেই প্লাস্টিক কারখানা দুটি সিলগালা করে দেওয়া হয়েছে। কারখানাটি দুটি আবাসিক এলাকার মধ্যে। তাছাড়া কারখানাটিতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না।’

এদিকে আগুনের ঘটনায় দক্ষিণ কেরানীগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। মামলার তদন্ত কর্মকর্তা ও থানার ওসি তদন্ত আশিকুজ্জামান শুক্রবার রাতে বলেন, ‘মামলায় অভিযোগ করা হয়েছে কারখানায় পর্যাপ্ত নিরাপত্তা-ব্যবস্থা না থাকা, বহির্গমনের জরুরী পথ, পানি সেবা, সর্বোপরি একটি কারখানার পরিবেশ না রেখে শ্রমিকদের কাজ করানো হয়। শ্রমিকদের মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হয়েছে।’

মামলা দায়েরের পর থেকে কারখানার মালিক নজরুল ইসলাম আত্মগোপনে রয়েছেন।

তদন্ত কর্মকর্তা আরো জানান, তদন্ত শুরু হয়েছে। তদন্তে করে কারো গাফিলতি পেলে অবশ্যই আইনের আওতায় আনা হবে। মালিককে খুঁজতে পুলিশের সঙ্গে সরকারের গোয়েন্দারাও কাজ করছে।

প্রসঙ্গত, বুধবার (১১ ডিসেম্বর) বিকেলে দক্ষিণ কেরানীগঞ্জের চুনকুটিয়ার হিজলতলা এলাকার অবস্থিত ওই প্লাস্টিক কারখানায় আগুন লেগে ১৩ শ্রমিক দগ্ধ হয়ে মারা যান। এখনো ১৮ জন হাসপাতালে ভর্তি আছেন।

২০১৬ সালের ২৮ নভেম্বর কারখানাটিতে প্রথম অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এরপর চলতি বছরের ২৫ এপ্রিল দ্বিতীয়বারের মতো আগুন লাগে।


ঢাকা/মাকসুদ/সনি