ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘প্রমাণিত হলে তালিকাভুক্ত রাজাকারদের বিচার’

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৪, ১৫ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘প্রমাণিত হলে তালিকাভুক্ত রাজাকারদের বিচার’

ফাইল ফটো

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘তদন্তে প্রমাণিত হলে তালিকাভুক্ত রাজাকারদের নিশ্চয়ই বিচার হবে।’

রোববার বিকেলে সচিবালয়ে নিজ দপ্তরে নেপালের উপ-প্রধানমন্ত্রী উপেন্দ্র যাদবের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

তিনি বলেন, ‘আমি এখনো তালিকা হাতে পাইনি। সেক্ষেত্রে আন্তর্জাতিক অপরাধ আদালতের তদন্ত সংস্থা তদন্ত করে দেখবে কার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত, কাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের আওতায় বিচারের মুখোমুখি করা উচিত। তারা যদি তদন্ত করে অপরাধ সংঘটনের প্রমাণাদি পায়, নিশ্চই তালিকাভুক্ত রাজাকারদের বিচার হবে।’

দীর্ঘদিন পর রাজাকারদের তালিকা তৈরি হলো, ‘এটিকে কীভাবে দেখছেন?’ এমন প্রশ্নে আইনমন্ত্রী বলেন, ‘ইতিহাসে সবকিছু পরিষ্কার হওয়াই ভলো।’

তিনি বলেন, “নতুন প্রজন্ম এবং প্রজন্ম থেকে প্রজন্ম সকলের সত্য ইতিহাস জানা উচিত। আমাদের এমন একটা সময় গেছে, যখন আমরা কীভাবে স্বাধীন হয়েছি, কে আমাদেরকে এই স্বাধীনতা এনে দিয়েছেন, কে স্বাধীনতার নেতৃত্ব দিয়েছেন সে কথাও বলতে দ্বিধা করতে হয়েছে। এমন একটা সময় এবং পরিবেশ গেছে যখন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথাও বলতে দ্বিধাবোধ ছিল। এই অবস্থার অবসান হওয়া উচিত।

‘এইসব রাজাকারের তালিকা এবং আমাদের মুক্তিযুদ্ধের সত্য ইতিহাসগুলো নতুন প্রজন্মকে একটা সুন্দর, শক্তিশালী এবং উন্নত বাংলাদেশ গড়তে সাহায্য করবে।”

বৈঠকে আইন ও বিচার অঙ্গণে উভয় দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধিকরণ, বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের মধ্যে সড়ক যোগাযোগ আরো মসৃণকরণের বিষয়ে আলোচনা হয়। বৈঠকে বাংলাদেশের সৈয়দপুর বিমানবন্দর ও মংলা সমুদ্রবন্দর ব্যবহারের আগ্রহ প্রকাশ করেন নেপালের উপ-প্রধানমন্ত্রী।

 

ঢাকা/আসাদ/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়