ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পশুখাদ্য উৎপাদন শিল্প থেকে কম মুনাফার পরামর্শ শিল্পমন্ত্রীর

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৫, ২৩ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পশুখাদ্য উৎপাদন শিল্প থেকে কম মুনাফার পরামর্শ শিল্পমন্ত্রীর

করপোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) বিবেচনায় পশুখাদ্য উৎপাদন শিল্পের বিনিয়োগ থেকে কম মুনাফা অর্জনের পরামর্শ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেন, ভোক্তা সাধারণের জন্য মানসম্মত ও নিরাপদ প্রাণিজ আমিষের চাহিদা মেটাতে এখাতে বিনিয়োগ বাড়াতে হবে। দেশে আমদানি বিকল্প এগ্রোফিড উৎপাদনে বিনিয়োগ করলে উদ্যোক্তাদের সম্ভব সব ধরনের নীতি সহায়তা দেয়া হবে।

সম্প্রতি রাজধানীর এক হোটেলে মেঘনা সিড ক্রাশিং মিল লিমিটেড এ সিম্পোজিয়াম আয়োজিত ‘মানসম্মত পশুখাদ্যের জন্য গুণগতমানের উপাদান শীর্ষক সিম্পোজিয়ামে প্রধান অতিথি বক্তব্যে পশুখাদ্য সংশ্লিষ্ট ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের এ পরামর্শ দেন।

মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু এতে বিশেষ অতিথি ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, দেশের জনগণের ক্রয়ক্ষমতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভাল পুষ্টিমানের খাবারের চাহিদা বাড়ছে। এর ফলে কৃষিভিত্তিক শিল্প স্থাপনের নতুন সম্ভাবনা তৈরি হয়েছে। তৈরি পোশাকের পর শতভাগ দেশিয় কাঁচামালনির্ভর চামড়া শিল্প বিশাল সম্ভাবনাময় খাত হিসেবে আত্মপ্রকাশ করেছে। এখাতে রপ্তানি বাড়াতে দেশেই বিশ্বমানের পণ্য উৎপাদনের উদ্যোগ জোরদার করতে হবে।

মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যেই বাংলাদেশ দুধ, মাংস, ডিমসহ আমিষ জাতীয় খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে। বাংলাদেশ ইতোমধ্যে চাহিদার অতিরিক্ত মাছ উৎপাদনে সক্ষম হয়েছে এবং মাংস উৎপাদনে প্রায় স্বয়ংসম্পূর্ণতার দ্বারপ্রান্তে।

গত ঈদ-উল-আজহায় ১ কোটি আট লাখ পশুর চাহিদার থাকলেও ১ কোটি ১৮ লাখ দেশিয় পশু কোরবানির জন্য প্রস্তুত রাখা হয়েছিল। আগামী দুই বছরের মধ্যে এদেশে গাভী পরিচর্যায় বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা হবে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ভাল পশুখাদ্য তৈরির জন্য ভাল উপাদান জরুরি। ফসফোলিপিড ও কলিন সমৃদ্ধ পশুখাদ্য প্রাণি সম্পদের দ্রুত ও নিরাপদ বৃদ্ধিতে সহায়তা করে। এটি প্রাকৃতিক খাদ্য হিসেবেও প্রাণি সম্পদের স্বাস্থ্যগত নিরাপত্তার জোরদারে বিশেষ অবদান রাখে। এ বিবেচনায় বিশ্বমানের প্রযুক্তিতে দেশে উৎপাদিত এগ্রোফিড ব্যবহারে সচেতনতা বাড়াতে হবে। এর ফলে একই সাথে কৃষি উৎপাদনে অর্থ সাশ্রয় এবং ভোক্তা সাধারণের স্বাস্থ্যগত ঝুঁকি মোকাবেলা সম্ভব হবে।

মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতীয় প্রখ্যাত পশু বিজ্ঞান বিশেষজ্ঞ ড. রাহুল কুলকার্ণি। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- প্রাণি সম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল জব্বার সিকদার, ‌র‌্যাব ফোর্সেস এর মহাপরিচালক ড. বেনজীর আহমেদ, সাভার ডেইরি ফার্মের সাবেক ব্যবস্থাপনা পরিচালক সাহেব আলী, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাস, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পরিচালক তাহমিনা মোস্তফা ও মহাব্যবস্থাপক ইমদাদুল হক।

 

ঢাকা/নাসির/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়