ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সামুদ্রিক মৎস্য আইন মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৪, ৩০ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সামুদ্রিক মৎস্য আইন মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন

বিদেশি নৌযান মৎস্য আহরণে আইন ভঙ্গ করলে সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড ও পাঁচ কোটি টাকা জরিমানার বিধান রেখে সামুদ্রিক মৎস্য আইন, ২০১৯ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সংবাদ সম্মেলনে এ কথা জানান।

সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে তিনি বলেন, এ আইনে মৎস্য খাতের বিস্তারিত সংজ্ঞা দেওয়া হয়েছে। মৎস্য পণ্যে কোনও কিছুর মিশ্রণ ও ভেজাল নিষিদ্ধ করা হয়েছে। এটি অমান্য করলে দুই বছরের কারাদণ্ড এবং পাঁচ লাখ টাকর জরিমানার বিধান ছিল। এটা বাড়িয়ে সর্বোচ্চ সাজা তিন বছরের কারাদন্ড ও জরিমানা পাঁচ কোটি টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

তিনি আরো জানান, মাছ আমদানির ক্ষেত্রে লাইসেন্সের প্রয়োজন হবে। এই আইনে লাইসেন্স ব্যতিরেকে মৎস্য জাতীয় প্রাণি আমদানি নিষিদ্ধ করা হয়েছে।

সচিব বলেন, এক কিংবা একাধিক মৎস্য প্রজাতির উৎসস্থল সংরক্ষণ ও ব্যবস্থাপনার সুবিধার্থে জরিমানা বাড়িয়ে এ অনুমোদন দেয়া হয়।

তিনি বলেন, ১৯৮৩ সালের অধ্যাদেশের মাধ্যমে এই সেক্টরটি এতদিন পরিচালিত হয়েছে। এটি সামরিক সরকারের সময় করা। অধ্যাদেশটি ছিল ইংরেজিতে। উচ্চ আদালতের অনুশাসন অনুযায়ী, সব অধ্যাদেশকে আইনে পরিণত করার বাধ্যবাধকতা থাকায় এটিকে আইনে পরিণত করা হয়েছে।


ঢাকা/আসাদ/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়