ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিমসটেক সচিবালয়ের জন্য নির্মিত হবে আধুনিক ভবন

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২০, ১ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিমসটেক সচিবালয়ের জন্য নির্মিত হবে আধুনিক ভবন

বিমসটেক সচিবালয়ের জন্য বাংলাদেশ আধুনিক ভবন নির্মাণ করবে। গুলশানে বিমসটেক সচিবালয়ের বর্তমান স্থানেই নতুন ওই ভবন নির্মাণ করা হবে।

বুধবার বিমসটেকের সেক্রেটারি জেনারেল এম শহীদুল ইসলামের সঙ্গে নিজ কার্যালয়ে সাক্ষাৎকালে এ কথা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বঙ্গোপসাগরীয় অঞ্চলে বহুমাত্রিক প্রযুক্তিগত ও অর্থনৈতিক সহযোগিতা সংস্থা সংক্ষেপে বিমসটেক হিসেবে বহুল পরিচিত। এ আঞ্চলিক সংস্থাটি তার অনন্যসাধারণ বৈশিষ্ট্য নিয়ে বঙ্গোপসাগরের আশপাশে সাতটি রাষ্ট্রকে একসূত্রে গেঁথেছে। দেশগুলো হলো- বাংলাদেশ, ভুটান, ভারত, মিয়ানমার, নেপাল, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড।

বাংলাদেশ ফরেন সার্ভিসের কর্মকর্তা এম শহীদুল ইসলামকে সরকার বিমসটেকের সেক্রেটারি জেনারেল হিসেবে তিন বছরের জন্য দায়িত্ব নিতে মনোনীত করেছে।

বিমসটেক সচিবালয়ের বৃহত্তর অফিস ভবন নির্মাণের জন্য সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তিনি। বিমসটেকের কার্যক্রমে টেকসই উন্নয়নের মূলধারায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানেরও প্রশংসা করেন তিনি।

প্রসঙ্গত, ২০১৪ সালে গুলশানে বিমসটেকের স্থায়ী সচিবালয় প্রতিষ্ঠিত হয়। ২০১৮ সালে কাঠমান্ডুতে অনুষ্ঠিত চতুর্থ বিমসটেক শীর্ষ সম্মেলনে বিমসটেক সচিবালয়ের পরিচালকের সংখ্যা তিন থেকে সাত করার সিদ্ধান্ত হয়। বিমসটেক সচিবালয় সম্প্রসারণের জন্য অতিরিক্ত স্থান দেওয়ার বিষয়ে একমত হয়েছে বাংলাদেশ।


ঢাকা/হাসান/সনি/নাসিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়