ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঢাকায় ম্যানুয়েল সাগের

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৬, ৫ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকায় ম্যানুয়েল সাগের

পাঁচ দিনের সফরে ঢাকা এসেছেন সুইস এজেন্সি ফর ডেভলপমেন্ট অ্যান্ড কো-অপারেশনের (এসডিসি) মহাপরিচালক রাষ্ট্রদূত ম্যানুয়েল সাগের।

রোববার তিনি ঢাকায় এসে পৌঁছান বলে জানিয়ে সুইস দূতাবাস। এসডিসি হচ্ছে আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতার জন্য নিয়োজিত সুইজারল্যান্ডের সরকারি সংস্থা।

দূতাবাস জানিয়েছে, রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় এবং এর প্রেক্ষিতে কক্সবাজারে চলমান মানবিক সংকটসহ বাংলাদেশের উন্নয়নের মূল চ্যালেঞ্জসমূহ এবং বাংলাদেশে সুইস সহায়তায় বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পসমূহ সম্পর্কে ধারণা লাভ করতেই তিনি ঢাকায় এসেছেন।

সফরকালে ম্যানুয়েল সাগের বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের বর্তমান গতি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বাস্তবায়ন এবং রোহিঙ্গা শরণার্থী সংকট নিয়ে বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, আন্তর্জাতিক ও বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করবেন।

সোমবার কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করবেন তিনি। সেখানে রাষ্ট্রদূত সাগের স্থানীয় সরকারি কর্মকর্তা এবং আন্তর্জাতিক ও বেসরকারি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে চলমান মানবিক সংকটের বর্তমান পরিস্থিতি নিয়ে কথা বলবেন।

এছাড়া সফরকালে তিনি গাজীপুর ও নরসিংদী জেলায় এসডিসির সহ-অর্থায়নে চলমান কয়েকটি উন্নয়ন প্রকল্পও পরিদর্শন করবেন।

প্রসঙ্গত, ২০১৭ সাল থেকে রোহিঙ্গা উদ্বাস্তু এবং কক্সবাজারের স্থানীয় জনগণের কল্যাণে ৩০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মানবিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে সুইজারল্যান্ড।

প্রতিশ্রুতিবদ্ধ উন্নয়ন অংশীদার হিসেবে সুইজারল্যান্ড দীর্ঘদিন ধরে বাংলাদেশের সঙ্গে রয়েছে। অর্থনৈতিক উন্নয়ন, স্থানীয় শাসন এবং নিরাপদ অভিবাসনের মতো গুরুত্বপুর্ণ ক্ষেত্রগুলোতে বাংলাদেশকে সহায়তা করছে সুইজারল্যান্ড।


ঢাকা/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়