ঢাকা, শুক্রবার, ১০ মাঘ ১৪২৬, ২৪ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

শাহজালালে বিমান চলাচল স্বাভাবিক

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৪ ২:০২:০৬ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৪ ২:০২:০৬ পিএম

ঘন কুয়াশার কারণে প্রায় সাড়ে ৬ ঘণ্টা বন্ধ থাকার পর বিমান চলাচল স্বাভাবিক হয়েছে।

বিমানবন্দর সূত্র জানিয়েছে, মঙ্গলবার সকাল ১০টার দিকে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে কয়েকটি এয়ারলাইন্সের ফ্লাইট ছেড়ে যায়। দুপুরের দিকে পুরোপুরি বিমান ওঠা-নামা স্বাভাবিক হয়।

সোমবার দিবাগত রাত ৩টা থেকে মঙ্গলবার সকাল পৌনে ১০টা পর্যন্ত দেশের প্রধান এই বিমানবন্দর থেকে বিমান কোনো বিমান চলাচল করতে পারেনি।

সাধারণত ভিজিবিলিটি বা দৃষ্টিসীমা তিন হাজার মিটার বা তার নিচে নামলেই আবহাওয়া অধিদপ্তর এভিয়েশন ওয়ার্নিং দেয়। সেটি দুই হাজার বা তার নিচে এলে তখন বিমান নামতে পারে না। ঢাকায় ঘন কুয়াশা পড়ায় সেই মাত্রার নিচে নেমে যাওয়ায় বিমান ওঠা-নামা বন্ধ হয়ে যায়।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ উল-আহসান জানান, কুয়াশার কারণে ভোর থেকে ভিজিবিলিটি শূন্য হওয়ায় প্লেন ওঠা-নামা বন্ধ রাখা হয়। ভিজিবিলিটি ভাড়ায় সকাল ১০টার দিকে বিমান ওঠা-নামা শুরু হয়। যা দুপুর নাগাদ একেবারে স্বাভাবিক হয়।

জানা গেছে, ঢাকা থেকে সকাল ৯টা ৪৪ মিনিটে ব্যাংককের উদ্দেশে বিমানের বিজি-০৮২ ফ্লাইট ছেড়ে গেছে। এছাড়া, ব্যাংকক থেকে আসা বিমানের বিজি-০৩৮ ফ্লাইটটি কলকাতায় অবতরণ করেছে।

আবার সিঙ্গাপুর থেকে আসা ইউএস-বাংলার-৩০২ ফ্লাইটটি কলকাতায় অবতরণ করেছে। ইউএস-বাংলার গুয়াংজু থেকে আসা ৩২৬ ফ্লাইটটি শাহজালালে অবতরণ করতে না পেরে মিয়ানমার অবতরণ করেছে। দোহা থেকে আসা ইউএস-বাংলার অপর একটি ফ্লাইট কলকাতায় অবতরণ করেছে।

অন্যদিকে ইউএস-বাংলার মাস্কাট থেকে আসা আরো একটি ফ্লাইট ঢাকায় অবতরণ করতে না পেরে সিলেটে অবতরণ করেছে।


ঢাকা/হাসান/ইভা