RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০২ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৮ ১৪২৭ ||  ১৪ রবিউস সানি ১৪৪২

অবৈধ জালে মাছ মারায় ৩৭ জন জেলে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৮, ১৪ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অবৈধ জালে মাছ মারায় ৩৭ জন জেলে

অবৈধ জালে মাছ ধরার অভিযোগে ৩৭ জনকে কারাদণ্ড দেয়া হয়েছে। সাত দিনে ছয় কোটি মিটারের মত ব‌্যাপক পরিমান জাল ও এক হাজার নৌকা জব্দ হলেও জরিমানা আদায় হয়েছে মাত্র ছয় লাখ টাকা।

অবৈধ জালের ব্যবহার বন্ধে প্রথম ধাপের অভিযান সোমবার শেষ হয়।

মঙ্গলবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে জানানো হয়, জাটকাসহ অন্যান্য সামুদ্রিক প্রজাতির মাছের ডিম, লার্ভী ও পোনা রক্ষায় মৎস্যসম্পদ ধ্বংসকারী বেহুন্দি জাল এবং অন্যান্য অবৈধ জাল নির্মূলে পরিচালিত হয় সম্মিলিত বিশেষ অভিযান। প্রথম ধাপের সাত দিনে (০৭ জানুয়ারি হতে ১৩ জানুয়ারি পর্যন্ত) ১২০১টি বেহুন্দি জাল, পাঁচ কোটি ৬৮ লাখ মিটার কারেন্ট জাল, অন্যান্য ৯১৫টি অবৈধ জাল এবং ১০৭৫টি মাছ ধরার নৌকা ও অন্যান্য সরঞ্জামাদি আটক করা হয়।

এ সময়ে উপকূলীয় ১৩টি জেলা ভোলা, পটুয়াখালী, নোয়াখালী, চাঁদপুর, কক্সবাজার, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, বরগুনা, বাগেরহাট, সাতক্ষীরা, পিরোজপুর এবং সেইসঙ্গে মুন্সীগঞ্জে ১৮৯টি ভ্রাম‌্যমাণ আদালতের মাধ্যমে ৭৫৫টি অভিযান পরিচালিত হয়। এসব অভিযানে ছয় লাখ টাকা জরিমানা এবং ৩৭জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ছাড়াও ৩ হাজার ৭৫৬ কেজি জাটকা জব্দ করে স্থানীয় এতিমখানাগুলোতে বিতরণ করা হয়। এ অভিযানে জেলা ও উপজেলা প্রশাসন, নৌপুলিশ এবং কোস্টগার্ডসহ মৎস্য বিভাগের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

২য় ধাপে আগামী ২১ জানুয়ারি হতে ২৮ জানুয়ারি পর্যন্ত ০৮ দিন সম্মিলিত বিশেষ অভিযান পরিচালিত হবে।


ঢাকা/আসাদ/সাজেদ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়