ঢাকা, সোমবার, ৬ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

পোষাক পল্লীর ২২ প্লটের ১০টি কিনেছে বাংলাদেশ পুলিশ

সংসদ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৪ ৬:৪৮:৪৬ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৪ ৬:৪৮:৪৬ পিএম

ক্ষুদ্র ও মাঝারি আকারের বস্ত্রশিল্প বিকাশের লক্ষ্যে প্রধানমন্ত্রীর অনুমোদন ক্রমে টেক্সটাইল পল্লী স্থাপনে বিটিএমসির ২২ প্লটের ১০টি বিক্রি করা হয়েছে।

মঙ্গলবার চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজীর পক্ষে বানিজ্যমন্ত্রী টিপু মুনশি এ তথ্য জানান।

তিনি বলেন, চিত্তরঞ্জন টেক্সটাইল মিল, গোদাইল ও নারায়নগঞ্জ এলাকায় টেক্সটাইল পল্লী স্থাপনের জন্য প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের অধীন বিটিএমসির নিজস্ব ২২টি প্লটের মধ্যে ১০টি বাংলাদেশ পুলিশের কাছে বিক্রি করা হয়েছে। এসব প্লটের মধ্যে বিটিএমসির হাটখোলার ১ দশমিক ১৭৭ একর ও ডেমরার ১ দশমিক ৫০৪ একর জমি রয়েছে।

সাংসদ মোছা. খালেদা খানমের অপর এক  প্রশ্নের জবাবে  তিনি বলেন, বর্তমান সরকার দেশের পাটকল শ্রমিকদের বিভিন্ন সুযোগ সুবিধা দিচ্ছে।  শ্রমিকদের মজুরি কাঠামো-২০১৫ বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। শ্রমিকদের নিয়মিত মজুরি এবং উৎসব বোনাস দেয়া হচ্ছে। শ্রমিকদের সাপ্তাহিক মজুরি ব্যাংকের মাধ্যমে দেয়া হচ্ছে। শ্রমিকদের বীমা সুবিধা দেয়া হচ্ছে। শ্রমিকদের দুর্ঘটনাজনিত সুবিধা দেয়া হচ্ছে। শ্রমিকদের কল্যাণ স্কীম সুবিধা, আবাসন সুবিধা দেয়া হচ্ছে।  বন্ধ পাটকল  কার্যক্রম অব্যহত রাখার লক্ষ্যে দৈনিক ভিত্তিতে শ্রমিক নিয়োগ করা হচ্ছে। পাট শিল্পের উন্নয়নে সরকার শ্রমিকদের মজুরি ২০১০ সালে শতকরা ৩৭ ভাগ এবং ২০১৫ সালে শতকরা একশত ভাগ বৃদ্ধি করেছে। এ ছাড়া ২০১১ সালে সরকারি নির্দেশনা মোতাবেক ৩ ধাপে শতকরা ৯০ ভাগ শ্রমিককে স্থায়ীকরণ করা হয়েছে।

 

ঢাকা/আসাদ/সাজেদ