RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৭ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১৩ ১৪২৭ ||  ১২ জমাদিউস সানি ১৪৪২

মাইকেল চাকমার সন্ধান দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৮, ১৫ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাইকেল চাকমার সন্ধান দাবি

প্রায় নয় মাস ধরে নিখোঁজ রয়েছেন পাহাড়ি সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) নেতা মাইকেল চাকমা। তার সন্ধান দেয়ার দাবিতে সংবাদ সম্মেলন করেছে চারটি সংগঠন। 

বুধবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে জানানো হয়, মাইকেল চাকমা গত বছরের ৯ এপ্রিল নারায়ণগঞ্জের কাঁচপুর থেকে নিখোঁজ হন। তার সন্ধান দেয়ার ক্ষেত্রে পুলিশের অসহযোগিতার অভিযোগ তোলেন তারা।

সংবাদ সম্মেলনের আয়োজন করে পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম, হিল উইমেন্স ফেডারেশন ও ইউনাইটেড ওয়ার্কার্স ডেমোক্রেটিক ফ্রন্ট।

পাহাড়ি ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক সুনয়ন চাকমা বলেন, মাইকেল চাকমা নিখোঁজ হওয়ার পর সরকারের পক্ষ থেকে তাকে খোঁজার বিষয়ে আশ্বাস দেয়া হচ্ছে। এমনি হাইকোর্টও এ বিষয়ে নিরর্দেশনা দেন। কিন্তু নারায়ণগঞ্জের সোনারগাঁও থানা এ বিষয়ে একটি জিডিও নেয়নি।

তিনি বলেন, সর্বশেষ গত বছরের ৪ নভেম্বর একটি রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে আদালতের নির্দেশে পুলিশ কিছুটা তৎপর হলেও এখন তাদের অবস্থান পাল্টে গেছে। হাইকোর্ট তার মোবাইল ফোনের লোকেশন খোঁজার নির্দেশ দিলেও পুলিশ তা করেনি।

সংবাদ সম্মেলনে পাঁচ দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- মাইকেল চাকমা নিখোঁজের বিষয়ে সোনারগাঁও থানায় জিডি নিতে হবে। তাকে সুস্থ শরীরে নিরাপদে তার পরিবারের কাছে ফিরিয়ে দিতে হবে। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় গুম, খুন, ক্রসফায়ার বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। পার্বত্য চট্টগ্রামে মুক্তবুদ্ধির চর্চা ও গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে হবে। পার্বত্য চট্টগ্রামে অন্যায়ভাবে ধরপাকড়-নির্যাতন বন্ধ করতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নিরূপা চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরা প্রমুখ।



ঢাকা/নূর/রফিক

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়