ঢাকা, শুক্রবার, ১৫ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

‘সচেতন হলে বজ্রপাতে প্রাণহানি কমানো সম্ভব’

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৭ ৭:৫৮:২৪ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৭ ৭:৫৮:২৪ পিএম

বজ্রপাত বিশেষজ্ঞ ড. মুনির আহমেদ বলেছেন, সচেতনতার অভাবে প্রতিবছর বজ্রপাতে বহু মানুষের প্রাণহানি ও সম্পদের ক্ষতি হয়। বজ্রপাত মোকাবিলা করা সম্ভব নয়। তবে সচেতনতার মাধ্যমে প্রাণহানি ও সম্পদের ক্ষতি কমিয়ে আনা সম্ভব।

শুক্রবার রাজধানীর একটি হোটেলে সেভ দ্য সোসাইটি অ‌্যান্ড থান্ডারস্টর্ম অ্যাওয়ারনেস ফোরাম (এসএসটিএফ) ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর সোশ্যাল অ‌্যাডভান্সমেন্ট (বাসা) আয়োজিত সভায় তিনি এসব কথা বলেন।

এসএসটিএফের ভাইস প্রেসিডেন্ট আব্দুল আওয়াল চৌধুরী জানান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, বুয়েট, দুর্যোগ ফোরাম, গণমাধ্যম ও একাধিক স্বেচ্ছাসেবী সংস্থার হিসাব অনুযায়ী, ২০১০ থেকে ২০১৯ সালের ৮ এপ্রিল পর্যন্ত বজ্রপাতে ২ হাজারের বেশি মানুষ মারা গেছেন। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বজ্রপাতের সর্বোচ্চ ঝুঁকিতে আছে বাংলাদেশ। অন্য দেশের তুলনায় এখানে মৃত্যুর হারও বেশি।

সভায় জানানো হয়, ২০১৯ সালে ৭ মাসে সারা দেশে বজ্রপাতে ২৪৬ জনের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছেন ৯৭ জন। নিহতদের মধ্যে ২০২ জন পুরুষ, ৩০ জন নারী, ৬ জন শিশু ও ৮ জন কিশোর-কিশোরী।

সভায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর সোশ্যাল অ‌্যাডভান্সমেন্টের (বাসা) পরিচালক এ কে এম সাইফুল ইসলাম, সিনিয়র ডেপুটি ম্যানেজার লিটন কুমার দত্ত, সাজেদুল ইসলাম, সেভ দ্য সোসাইটি অ‌্যান্ড থান্ডারস্টর্ম অ্যাওয়ারনেস ফোরামের সাধারণ সম্পাদক রাশিম মোল্লা, গবেষণা সেল প্রধান আব্দুল আলীম উপস্থিত ছিলেন।


ঢাকা/আসাদ/রফিক

     
 

ট্যাগ :
রাইজিংবিডি স্পেশাল ভিডিও