ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অপ্রাতিষ্ঠানিক বর্জ্যজীবীদের স্থায়ী চাকরির দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৯, ২০ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অপ্রাতিষ্ঠানিক বর্জ্যজীবীদের স্থায়ী চাকরির দাবি

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকার অপ্রাতিষ্ঠানিক বর্জ্যজীবীদের স্থায়ী চাকরি দেয়ার দাবি জানিয়েছে যাত্রাবাড়ী বর্জ্য সংগ্রহ শ্রমিক ইউনিয়ন।

সোমবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে অপ্রাতিষ্ঠানিক ও গৃহস্থালি বর্জ্য সংগ্রহকারীদের স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তা বিষক এক ক্যাম্পেইনে এ দাবি জানানো হয়।

সংগঠনের সভাপতি রিনা বেগম বলেন, আমরা সিটি করপোরেশন এলাকার বিভিন্ন বাসা ও সড়ক থেকে বর্জ্য সংগ্রহ করি। সেখান থেকে পাওয়া বিভিন্ন প্লাস্টিক এবং ধাতব জিনিসপত্র বিক্রি করে সংসার চালাই। আগে প্লাস্টিকের দাম পেলেও এখন তা পাওয়া যায় না। ফলে সংসার চালাতে অনেক কষ্ট হয়। তাই আমরা সিটি করপোরেশন কাছে দাবি জানাই, সেখানে যেন আমাদের চাকরি দেয়া হয়।

তিনি বলেন, বর্জ্য ব্যবস্থাপনার দায়িত্ব সিটি করপোরেশনের। অপ্রাতিষ্ঠানের বর্জ্যজীবী ও গৃহস্থালি বর্জ্য সংগ্রহকারীরা তাদের পক্ষেই কাজ করছেন। কিন্তু সিটি করপোরেশন আমাদের কোনো পরিচয়পত্রও দেয় না। আমরা অনেক ক্ষতিকর এবং বিপদজনক পরিবেশে পেশাগত সুরক্ষা ও দক্ষতা ছাড়াই কাজ করি। তাই আমাদের নিরাপত্তা সরঞ্জামসহ সুরক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা দরকার। আমাদের শিশু বর্জ্যজীবীরা শিক্ষা, কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণ এবং স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত। তাদের উন্নয়নে সরকার যেন শিক্ষা, স্বাস্থ্য ও খাদ্য নিরাপত্তার জন্য বিশেষ বরাদ্দ দেয়।

বর্জ্যজীবীদের স্বাস্থ্য সুরক্ষা, জীবিকার নিরাপত্তাসহ মানব উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে যুগোপযোগী আইন প্রণয়নেরও দাবি জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন যাত্রাবাড়ী গৃহস্থালি বর্জ্য সংগ্রহ শ্রমিক ইউনিয়নের সভাপতি রুস্তম আলী, গ্রামবাংলা উন্নয়ন কমিটির নির্বাহী পরিচালক এ কে এম মাসুদ প্রমুখ।



ঢাকা/নূর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়