ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

খসড়া তালিকায় ১০ কোটি ৯৬ লাখ ভোটার

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৮, ২০ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খসড়া তালিকায় ১০ কোটি ৯৬ লাখ ভোটার

নতুন খসড়া তালিকা অনুযায়ী বর্তমানে বাংলাদেশে ১০ কোটি ৯৬  লাখ ৬  হাজার ১৮৭ জন ভোটার রয়েছেন। তাদের মধ্যে পুরুষ ৫ কোটি ৫৩  লাখ ২৫  হাজার ২৯২ জন, নারী ৫ কোটি ৪২ লাখ ৮০ হাজার ৫৪২ জন এবং হিজড়া ৩৫৩ জন।

সোমবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে খসড়া ভোটার তালিকা প্রকাশকালে এসব তথ্য জানিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম।

তিনি জানিয়েছেন, আগামী ১ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। খসড়া তালিকায় কোনো ভুল থাকলে তা সংশোধনের জন্য আগামী ৫ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে।

সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় দেশে মোট ভোটার ছিল ১০ কোটি ৪২ লাখ ৪০ হাজার ৮২ জন। এবার তালিকা হালনাগাদকালে ৬৭ লাখ ৫৮ হাজার ৩৪১ জন নতুন ভোটার যোগ হয়েছেন।

তালিকা থেকে ১৩ লাখ ৯২ হাজার ২৩৬ জন মৃত ভোটারের নাম কর্তন করা হয়েছে। তাদের মধ্যে পুরুষ ৮ লাখ ২৯ হাজর ৮৪০ এবং নারী ৫ লাখ ৬২ হাজার ৩৯৬ জন।

মৃতদের নাম বাদ দেয়ায় মোট ভোটার বেড়েছে ৫৩ লাখ ৬৬ হাজার ১০৫ জন। তাদের মধ্যে পুরুষ ৩৫ লাখ ৮২ হাজার ১৬৩ জন, নারী ৩১ লাখ ৭৫ হাজার ৮২৫ জন এবং হিজড়া ৩৫৩ জন।

এবার ২ লাখ ৭ হাজার ৬৩৫ জন দ্বৈত ভোটার শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক।

২০০২ সালের ১ জানুয়ারির আগে যাদের জন্ম হয়েছে, তাদেরকে এবার ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছে। বাকি দুই বছরের তথ্য আগাম সংগ্রহ করে রাখা হয়েছে। বয়স ১৮ বছর পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে তাদের নাম স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হবে।


ঢাকা/হাসিবুল/রফিক  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়