ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘সোনার বাংলা গড়তে ২০৪১ প্রয়োজন হবে না’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২২, ২১ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সোনার বাংলা গড়তে ২০৪১ প্রয়োজন হবে না’

খাদ্যমন্ত্রী সাধনচন্দ্র মজুমদার বলেছেন, নেতাজি সুভাষচন্দ্র বসু ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মধ্যে যেই দেশপ্রেম ছিল, তা যদি আমরা তরুণদের মধ্যে ছড়িয়ে দিতে পারি, তাহলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে ২০৪১ সালের প্রয়োজন হবে না। এর আগেই আমরা তা গঠন করতে সক্ষম হবো।

মঙ্গলবার রাজধানীর জাতীয় জাদুঘরে অনুষ্ঠিত ‘বাঙালির মুক্তির সংগ্রামে নেতাজি ও বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নেতাজি জন্মোৎসব উদযাপন কমিটির আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু।

আমির হোসেন আমু বলেন, আমি যখন রাজনীতি শুরু করি তখন নেতাজির জীবন বৈচিত্র্য আমাকে দারুণভাবে উদ্বেলিত করে। তার মতো নেতা সর্বকালে বিরল। তার জন্মদিনে আমরা তাকে স্মরণ করছি এটা আমাদের জন্য অনেক বড় আনন্দের। আমরা এমন সময় আছি যখন বঙ্গবন্ধু জন্মশতবর্ষ উদযাপন করছি। দুই নেতার জন্মোৎসব একসঙ্গে পালনের মধ্য দিয়ে সোনার বাংলা গঠনে একধাপ এগিয়ে যাব।

সভাপতির বক্তব্যে অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, বঙ্গবন্ধু ও সুভাষচন্দ্র বসুর মতো নেতাদের একটাই উদ্দেশ্য থাকে। সেটা হলো, কীভাবে জনগণের উপকার করা যায়। সেই সঙ্গে সাধারণ মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করা যায়। সে লক্ষ্যে তারা দুজন নিঃস্বার্থভাবে কাজ করে গেছেন। ইতিহাসে তাদের নাম স্বর্ণাক্ষরে লেখা রয়েছে।

সেমিনারে নির্বাচিত বিষয়ের ওপর আলোচনা করেন দৈনিক জাগরণ সম্পাদক আবেদ খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড.  এমরান জাহান প্রমুখ।


ঢাকা/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়