ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

উন্নয়ন ধরে রাখতে দরকার সমন্বিত পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪০, ২৬ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উন্নয়ন ধরে রাখতে দরকার সমন্বিত পরিকল্পনা

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সমন্বিত কর্ম পরিকল্পনা নেয়া এবং বাস্তবায়নের মাধ্যমে দেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে।

রোববার রাজধানীর গুলশানে স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে ভূমিকম্প প্রস্তুতি ও নগর সহনশীলতা বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

নাগরিক সুরক্ষা এবং মানবিক স্বার্থে ইউরোপীয় ইউনিয়নের অর্থ সহযোগিতায় দূর্যোগ মোকাবেলায় সহনশীলতা বৃদ্ধি এবং ঝুঁকি ব্যবস্থাপনা নিয়ে দুটি প্রকল্পের উদ্বোধন উপলক্ষে প্রকল্প দুটির আন্তর্জাতিক ও জাতীয় কনসোর্টিয়ামের অংশীজনরা এ কর্মশালার আয়োজন করে।

অনুষ্ঠানে মন্ত্রী তাজুল ইসলাম ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কমাতে ভবনসমূহ বা সুউচ্চ ভবন নির্মাণে ক্ষেত্রে বিল্ডিং কোড অনুসরণের আহ্বান জানান। তিনি উন্নত স্থাপত্য কৌশল ও মানসম্পন্ন নির্মাণ সামগ্রী ব‌্যবহার এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে উন্মুক্ত জায়গা রাখার ওপর গুরুত্বারোপ করেন।

কর্মশালায় জানানো হয়, নতুন প্রকল্প দুইটি ঢাকার ১৮টি ওয়ার্ডে ভূমিকম্প এবং অন্যান্য জরুরি দুর্যোগ পরিস্থিতিতে সঠিক সাড়াদান ও প্রস্তুতি জোরদার করার মাধ্যমে সহনশীলতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করবে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভি, সেভ দ্যা চিলড্রেন ইন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মার্ক পিয়ের্স এবং জার্মান রেডক্রসের হেড অব অফিস গৌরব রায় এ সময় উপস্থিত ছিলেন।


ঢাকা/আসাদ/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়