ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সুপেয় পানি ব্যবস্থাপনায় জাপানের সহায়তা চুক্তি

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪২, ২৭ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুপেয় পানি ব্যবস্থাপনায় জাপানের সহায়তা চুক্তি

দেশে শতভাগ সুপেয় পানি ব্যবস্থাপনায় সহযোগিতা করবে জাপান। এর অংশ হিসেবে নিরাপদ পানীয় জলের সংস্থান উন্নয়নে বাংলাদেশকে বড় অঙ্কের সহায়তা দেয়ার জন্য চুক্তি সম্পন্ন হয়েছে।

সোমবার ঢাকায় অবস্থিত জাপান দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ সরকারের গৃহীত এ সংক্রান্ত প্রকল্পে দেশটির অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন প্রোগ্রামের অনুকূলে এই সহায়তা দেয়া হবে। এ সহায়তার পরিমাণ হবে জাপানি মুদ্রায় ৫০ কোটি ইয়েন। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ হয় প্রায় ৩৯ কোটি টাকা।

সোমবার অর্থনৈতিক সর্ম্পক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব মো. শহীদুল ইসলাম এবং জাপান দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হিরোয়ুকি ইয়ামায়া উভয়দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এই সহায়তা বাংলাদেশ সরকারের নিরাপদ পানীয় জলের অ্যাক্সেস উন্নয়নের জন্য গভীর কূপ এবং সম্পর্কিত সরঞ্জামগুলো কেনা ও অন্যান্য কাজে ব্যবহৃত হবে। ২০০ মিটার গভীর নলকূপ স্থাপনে প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করবে জাপান।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে অগভীর ভূগর্ভস্থ পানি প্রধান পানীয় জলের উত্স হিসাবে ব্যবহৃত হয়। যেহেতু দেশের বিভিন্ন স্থানে অনেক কূপের আর্সেনিকের উপস্থিতি পাওয়া গেছে, তাই নিরাপদ পানীয় জলের সুরক্ষা জরুরি সমস্যা হিসেবে বিবেচিত হচ্ছে।


ঢাকা/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়