ঢাকা, সোমবার, ৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

বিচারপতি মানিকের রিট নিয়ে ব্যারিস্টার রোকনের প্রশ্ন

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৭ ৫:২০:১৪ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৭ ৮:৫৯:০৩ পিএম

বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের প্রার্থিতা বাতিল চেয়ে বিচারপতি মানিকের রিট করার এখতিয়ার নিয়ে প্রশ্ন তুলেছেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ।

সোমবার বিকেলে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে তিনি এ প্রশ্ন উত্থাপন করেন।

শুনানির এক পর্যায়ে তাবিথের আইনজীবী ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ বলেন, ‘তাবিথ আউয়ালের প্রার্থীতা বাতিল চেয়ে বিচারপতি মানিক রিট করার কে? তিনি এই নির্বাচনে কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী নন। সুতারাং তার রিট করার এখতিয়ার নেই।’

জবাবে বিচারপতি মানিকের আইনজীবী অ্যাডভোকেট কামরুল সিদ্দিকী বলেন, বিচাপরপতি এ এইচ এম শামসুদ্দীন চৌধুরী মানিক লিগ্যাল ফিল্ডে কাজ করেন। তিনি দেশের নাগরিক। ‍সুতারাং কোথাও আইনের লঙ্ঘন হওয়া দেখলে তিনি প্রতিকার চাইতে আদালতে আসতে পারেন।

পরে আদালত সম্পদের তথ্য গোপনের অভিযোগে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের প্রার্থিতা বাতিল চেয়ে রিট পর্যবেক্ষণ দিয়ে সরাসরি খারিজ করেন হাইকোর্ট। আদালত পর্যবেক্ষণে বলেছেন, চার দিন পরেই সিটি নির্বাচনের ভোট গ্রহণ। এ মুহূর্তে আদালতে দাখিল করা নথিপত্র যাচাই-বাছাই করার সুযোগ নেই। নির্বাচনের পরেও প্রতিদ্বন্দ্বী যেকোন প্রার্থী এ বিষয় নিয়ে নির্বাচনী ট্রাইব্যুনালে আসার সুযোগ রয়েছে।

এর আগে গতকাল নির্বাচনী হলফনামায় সম্পদের তথ্য গোপনের অভিযোগ এনে তাবিথ আউয়ালের প্রার্থিতা বাতিল চেয়ে রিট করা হয়।

অবসরে যাওয়া আপিল বিভাগের বিচাপরপতি এ এইচ এম শামসুদ্দীন চৌধুরী মানিক এ রিট দায়ের করেন।


ঢাকা/মেহেদী/সাজেদ