ঢাকা     রোববার   ২৭ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১২ ১৪২৭ ||  ০৯ সফর ১৪৪২

নবম-দশম শ্রেণিতে বিভাগ না রাখার চিন্তা চলছে

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৩, ২৭ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নবম-দশম শ্রেণিতে বিভাগ না রাখার চিন্তা চলছে

নবম-দশম শ্রেণিতে গ্রুপ বা বিভাগ না রেখে মাধ‌্যমিক পর্যন্ত সবাইকে একই বিষয়ে লেখাপড়ার সুযোগ দেয়ার চিন্তা করছে সরকার।

সোমবার জাতীয় সংসদ অধিবেশনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জাতীয় পার্টির সাংসদ ফখরুল ইমামের (ময়মনসিংহ-৮) এক প্রশ্নে এ তথ্য জানান।

তিনি বলেন, তথ্য অধিকার আইন বিষয়ক বিষয়স্তু ৮ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৯ম-১০ম শ্রেণীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৯ম-১০ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং ৯ম শ্রেণির পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের পাঠ্যপুস্তকে অন্তর্ভূক্ত করা হয়েছে। মাধ্যমিক স্তরের শিক্ষাক্রম পরিমার্জনের কার্যক্রম চলমান রয়েছে।

অপর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘বর্তমান সরকারের গত আমলে শিক্ষা আইন প্রণয়নের ক্ষেত্রে বিশেষজ্ঞ নিয়োগ করার ক্ষেত্রে বিলম্বের কারণে আইন প্রণয়ন করা সম্ভব হয়নি। আশাকরি, খুব দ্রুত শিক্ষা আইনের খসড়া মন্ত্রিপরিষদের অনুমোদন সাপেক্ষে সংসদে উপস্থাপন করা সম্ভব হবে।’

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য শামীমা আক্তার খানমের (নারী আসন-২১) এক প্রশ্নের জবাবে দিপু মনি বলেন, গত বছর প্রকাশিত এমপিওভূক্তির জন্য যেসব শিক্ষা প্রতিষ্ঠান তালিকাভূক্ত হয়েছে এবং তার মধ্যে যে কয়েকটি প্রতিষ্ঠানের নামের সঙ্গে বিতর্কিত কিংবা স্বাধীনতাবিরোধী কোন ব্যক্তির নামের সম্পৃক্ততা রয়েছে বলে যে অভিযোগ উত্থাপিত হয়েছে, সে সকল প্রতিষ্ঠানের নাম পরিবর্তনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।


ঢাকা/আসাদ/সাজেদ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়