ঢাকা, শুক্রবার, ৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশিদের ফেরাতে চীনে বিশেষ বিমান যাবে

কূটনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৭ ৯:১৬:২৭ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৮ ১২:১২:১৮ এএম

চীনে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়েই চলেছে। এই অবস্থায় দেশটির উহানের আটকা পড়া বাংলাদেশিদের ফেরাতে প্রয়োজনে বিমানের বিশেষ ফ্লাইট পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার সন্ধ্যায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন।

এর আগে আজ সকালে সামাজিক যোগাযোগ মাধ্যমে এই পোষ্টে তিনি জানান, করোনা ভাইরাস চীনের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ছে। এই অবস্থায় চীন থেকে ফিরতে আগ্রহী বাংলাদেশিদের জন‌্য ব‌্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি আরো জানান, ‘আমরা চীন সরকারের সঙ্গে এ বিষয়ে আলোচনা শুরু করেছি। কী প্রক্রিয়ায় এটি করা হবে, তা বাস্তবতার নিরিখে স্থানীয় প্রশাসনের সঙ্গে সম্মতির ভিত্তিতে করা হবে।’

এই বিষয়ের অগ্রগতি সর্ম্পকে জানতে যোগাযোগ করা হলে তিনি বলেন, বাংলাদেশিদের ফিরিয়ে আনার জন্য এরই মধ্যে চীন সরকারকে চিঠি দেয়া হয়েছে। চীনের পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি। তবে এরই মধ্যে ফিরিয়ে আনা সংক্রান্ত সকল প্রস্তুতিমূলক ব্যবস্থা নিয়ে রেখেছে ঢাকা।

তিনি আরো বলেন, চীন থেকে যাদেরকে ফিরিয়ে আনা হবে, তাদেরকে দেশে আনার পর বিশেষ পর্যবেক্ষণে রাখা হবে। পরিস্থিতির ভয়াবহতা বিবেচনায় সতর্কতা জারির ব্যবস্থা নেবে সরকার।

প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলের উহান শহরে প্রথমবারের মতো প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর আসে। এরপর এ ভাইরাস চীনের বিভিন্ন শহরের পাশাপাশি এরিমধ‌্যে বিশ্বের এক ডজনের বেশি দেশে ছড়িয়ে পড়েছে।

এর লক্ষণ শুরু হয় জ্বর দিয়ে, সঙ্গে থাকতে পারে সর্দি, শুকনা কাশি, মাথাব্যথা, গলাব্যথা ও শরীর ব্যথা। সপ্তাহখানেকের মধ্যে দেখা দিতে পারে শ্বাসকষ্ট। সাধারণ ফ্লুর মতোই হাঁচি-কাশির মাধ্যমে ছড়াতে পারে এ রোগের ভাইরাস।


ঢাকা/হাসান/সাজেদ