ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

ডেমু ট্রেন মেরামতে ইউনিট স্থাপনের সুপারিশ

সংসদ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৮ ৬:০৬:৫৯ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৮ ৬:০৬:৫৯ পিএম

রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির নবম বৈঠক হয়েছে। কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে মঙ্গলবার জাতীয় সংসদের কেবিনেট কক্ষে এ বৈঠক হয়।

বৈঠকে বিভিন্ন রেলস্টেশনে সোলার স্থাপন ও রেল ওয়ার্কসপগুলোতে ডেমু ট্রেন (রেল) মেরামতের জন্য ভিন্ন ইউনিট স্থাপনের সুপারিশ করা হয়।

এছাড়া নতুন রেললাইন নির্মাণসহ পুরাতন রেল লাইনসমূহ ত্রুটিমুক্ত রাখার বিষয়ে আলোচনা হয়। রেলওয়ে ট্র্যাক, ব্রিজ, স্টেশনভবন, প্ল্যাটফর্ম, এপ্রোচ রোড ইত্যাদি সংস্কারের লক্ষ্যে ডিপিপি প্রণয়ন প্রক্রিয়াধীন আছে মর্মে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়।

রেলওয়ের রাজস্ব আদায়ের খাতসমূহ ও রাজস্ব আদায় বৃদ্ধির বিষয়ে বৈঠকে আলোচনা হয়। বাংলাদেশ রেলওয়ে যাত্রী, মালামাল, পার্সেল, ভূ-সম্পত্তি, স্ক্র্যাব ও টেলিকম লীজ খাতে রাজস্ব আদায় করে থাকে এবং বাস্তবমুখী পরিকল্পনা প্রণয়নের মাধ্যমে রেলওয়ের সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা হচ্ছে মর্মে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়। এছাড়া, চট্টগ্রাম রেলওয়ে ওয়ার্কসপের আধুনিকায়ন ও ডেমু ট্রেনের বর্তমান অবস্থা সম্পর্কে বৈঠকে ফলপ্রসূ আলোচনা হয়।  

কমিটির সদস্য ও রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, মো. সাইফুজ্জামান, এইচ এম ইব্রাহিম ও গাজী মোহাম্মদ শাহ নওয়াজ বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সচিব, রেলপথ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


ঢাকা/আসাদ/সাইফ

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও