ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

রোহিঙ্গা শিশুদের পড়াবে সরকার

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০২, ২৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গা শিশুদের পড়াবে সরকার

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শিশুদের আনুষ্ঠানিক শিক্ষা গ্রহণের সুযোগ দেয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। মিয়ানমারের কারিকুলামেই তাদের শিক্ষা দেয়ার হবে। তবে এ বিষয়ে বিস্তারিত কর্মপদ্ধতি এখনো নির্ধারণ করা হয়নি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের রোহিঙ্গাবিষয়ক সেলের মহাপরিচালক মো. দেলোয়ার হোসেন বুধবার বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, সম্প্রতি রোহিঙ্গা বিষয়ে সরকার গঠিত জাতীয় টাস্কফোর্সের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, রোহিঙ্গা শিশুদের আনুষ্ঠানিক শিক্ষার সুযোগ দেয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। এসব শিশুকে মিয়ানমারের কারিকুলামে শিক্ষা দেয়া হবে, যাতে মিয়ানমারে ফেরার পর তারা সেখানে খাপ খাইয়ে নিতে পারে। তাদের শিক্ষার পরিবেশ এবং অবকাঠামোও স্বতন্ত্র হবে। অর্থাৎ বাংলাদেশিদের সঙ্গে নয়, বরং রোহিঙ্গা ক্যাম্পে আলাদা করে তাদের শিক্ষার ব্যবস্থা করা হবে।

উল্লেখ্য, মিয়ানমারের সেনাদের হত্যাযজ্ঞ থেকে বাঁচতে ২০১৭ সালের ২৫ আগস্টের পরে প্রায় সাড়ে ৭ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। নুতন ও পুরাতন মিলিয়ে বর্তমানে শরণার্থী শিবিরগুলোতে ১১ লাখের বেশি রোহিঙ্গা বাস করছেন।

ইউনিসেফের হিসাব অনুযায়ী, ১৮ বছরের কম বয়সী প্রায় ৫ লাখ শিশু কক্সবাজারের আশ্রয়কেন্দ্রগুলোতে বাস করছে। এদের মধ্যে ৩ থেকে ১৪ বছর বয়সী শিশুর সংখ্যা ৩ লাখ।



ঢাকা/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়