ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রতিশ্রুতির বাস্তবায়ন চান প্রধানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৪, ২৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রতিশ্রুতির বাস্তবায়ন চান প্রধানমন্ত্রী

ফাইল ফটো

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় ভুক্তভোগী দেশগুলোর পক্ষে আরো বেশি অবদান রাখতে উন্নত ও উন্নয়ন অংশীদার দেশগুলোকে আরো বেশি অবদান রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ উন্নয়ন ফোরাম-২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে এই আহ্বান জানান তিনি।

ঝুঁকি মোকাবিলায় কেবল প্রতিশ্রুতিতে সীমাবদ্ধ না থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘‘আমরা জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সমস্যা মোকাবেলায় বিভিন্ন কর্মসূচি গ্রহণের সাথে সাথে অনেক প্রতিশ্রুতিও পেয়ে থাকি। কিন্তু তারা (উন্নত দেশ ও উন্নয়ন অংশীদার) যে প্রতিশ্রুতি দেয় সেভাবে তা পূরণ করে না।

‘উন্নত দেশ ও উন্নয়ন অংশীদাররা তাদের প্রতিশ্রুতি যথাযথভাবে পালন না করায় জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশ সরকার এক্ষেত্রে একটি ট্রাস্ট ফান্ড গঠন করেছে। আমরা আমাদের নিজস্ব অর্থ দিয়ে তহবিল গঠন করেছি। আমরা এখানে খুব অল্প অর্থ সহায়তা হিসেবে পেয়ে থাকি।”

শেখ হাসিনা উন্নত দেশ ও উন্নয়ন অংশীদারদের বাংলাদেশের মতো জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোকে সহায়তায় আরো এগিয়ে আসার আহ্বান জানান।

‘জলবায়ু পরিবর্তনের জন্য বাংলাদেশ দায়ী না হলেও ক্ষতিগ্রস্ত হতে চলেছে’ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘এজন্য আরো সহায়তা প্রয়োজন। তবে তা শুধু বাংলাদেশের নয়, জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা ছোট ছোট দ্বীপপুঞ্জ এবং অন্যান্য দেশসমূহের জন্য এই সহায়তার প্রয়োজন। যারা জলবায়ু পরিবর্তনের জন্য সবচেয়ে বেশি দায়বদ্ধ তাদের সর্বাধিক অবদান রাখা উচিত।’

জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে বাংলাদেশকে বাঁচাতে সরকার ডেল্টা পরিকল্পনা ২১০০ প্রণয়ন করেছে এবং তার বাস্তবায়ন শুরু করেছে বলেও জানান প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল, জাপানের সহায়তা সংস্থা জাইকার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ড. জুনিচি ইয়ামদা, বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ স্ক্যাফার, এশিয় উন্নয়ন ব্যাংকের (অপারেশন-১) ভাইস প্রেসিডেন্ট শিজেন চেন, বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো ও অর্থনৈতিক বিভাগের সচিব মনোয়ার আহমেদ প্রমুখ।


ঢাকা/পারভেজ/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়