ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সেবাধর্মী প্লাটফরম গঠন করছেন সা‌বেক স‌চিব‌রা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৫, ২৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সেবাধর্মী প্লাটফরম গঠন করছেন সা‌বেক স‌চিব‌রা

কর্মজীবনের অভিজ্ঞতা ও প্রশিক্ষণ কাজে লাগিয়ে দে‌শের কল্যাণে কাজ করতে একাট্টা হ‌চ্ছেন অবসরপ্রাপ্ত সচিবরা। এরিমধ‌্যে তারা বৈঠক করে তারা এক‌টি অরাজনৈতিক, সেবা ও গবেষণাধর্মী প্লাটফরম গঠন করার উ‌দ্যোগ নি‌য়ে‌ছেন।

এজন‌্য অবসরপ্রাপ্ত সচিব নজরুল ইসলামকে আহ্বায়ক এবং হেদায়েতুল্লাহ আল মামুনকে সদস্যসচিব করে ১৫ সদস্য বিশিষ্ট একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়ে‌ছে।

একইস‌ঙ্গে সংগঠ‌নের গঠনতন্ত্রের খসড়া তৈ‌রি কর‌তে  করার জন্য পাঁচ সদস্য বিশিষ্ট একটি উপকমিটি গঠন করা হ‌য়ে‌ছে।

সে লক্ষে অবসরপ্রাপ্ত ৪২ সচিব সোমবার রাজধানীর শিল্পকলা অ্যাকাডেমিতে বৈঠক করেন। এই বৈঠকে যারা উপস্থিত ছিলেন না তাদেরকেও একাট্টা করার সিদ্ধান্ত হ‌য়। সাবেক সচিব শৈলেন্দ্রনাথ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সবাই একমত হয়ে একটি অরাজ‌নৈ‌তিক সেবাধর্মী প্লাটফরম গঠ‌নের সিদ্ধান্ত নেন। এতে এক‌টি আহ্বায়ক কমি‌টি এবং এক‌টি গঠনতন্ত্র প্রণয়ন উপক‌মি‌টি গঠন করা হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন,  নজরুল ইসলাম, হেদায়েতুল্লাহ আল মামুন, কাজী আখতার হোসেন, সাবেক সি কিউ কে মুসতাক, মিজানুর রহমান, এ এস এম রশিদুল হাই, শহিদুল হক, আতাউর রহমান, ইব্রাহীম হোসেন খান, মোহাম্মদ মইনুদ্দিন আবদুল্লাহ, মিকাইল শিপার, সিরাজুল হক, সেলিনা আফরোজ, মাহবুব আহমেদ, আবদুল হান্নান প্রমুখ।

এ‌বিষ‌য়ে জানতে চাইলে গঠনতন্ত্র খসড়া উপকমিটির সদস্য অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন সাংবা‌দিক‌দের জানান, ‘একটি অরাজনৈতিক, সেবা ও গবেষণাধর্মী ফোরাম গঠনের জন্য আমরা ব‌সে‌ছিলাম।  ত‌বে আমরা সবাইকে ডাকতে পারিনি, পরবর্তীতে অবসরপ্রাপ্ত সবাইকে ডাকা হবে। ’

তি‌নি আ‌রো জানান, ওইদিন বৈঠকে গঠনতন্ত্রের খসড়া করার জন্য অসরপ্রাপ্ত কর্মকর্তা প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক এসডিজিবিষয়ক (সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল) মুখ্য সমন্বয়ক ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব সচিব আবুল কালাম আজদকে প্রধান করে পাঁচ সদস্যের গঠনতন্ত্র প্রণয়ন উপকমিটি কঠন করা হয়েছে। অবসরপ্রাপ্ত কর্মক্ষম সব সচিবদের নিয়ে একটি সাধারণ সভা করা হবে সেখানে গঠনচন্ত্র চূড়ান্ত হবে।

মো. সোহরাব হোসাইন বলেন, কর্মজীবনের দীর্ঘ অভিজ্ঞতা, প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞান রাষ্ট্র ও সমাজের উন্নয়নে অবদান রাখতে যারা কাজ করতে পারবেন তারা কাজ করবেন সেই লক্ষ্যেই একটি ফোরাম গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে। একটি মহৎ উদ্দেশ্য নিয়ে এই ফেরাম গঠন করা হচ্ছে। এই ফেরাম কার্যক্রম চালানোর পর বোঝা যাবে কতটা ভালোভাবে কাজ করা যাচ্ছে। অবসরে যাওয়া অভিজ্ঞ কর্মকর্তাদের জ্ঞান এখন কাজে লাগছে না। তাই দেশ ও সমাজের কল্যাণে কাজে লাগানোর উদ্যোগ নেয়া হয়েছে।

সাবেক সচিব শহিদুল হক সাংবা‌দিক‌দের জানান, ‘এক‌টি অরাজনৈতিক ফোরাম গঠ‌নের জন্য আমরা ব‌সে‌ছিলাম। ’


ঢাকা/নঈমুদ্দীন/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়