ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্রকৃত দাবিদারের নামে ‘প্রজাবিলি’ সম্পত্তির নামজারি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪২, ৬ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রকৃত দাবিদারের নামে ‘প্রজাবিলি’ সম্পত্তির নামজারি

প্রাণভয়ে বাড়ি ও জমি ফেলে দেশত‌্যাগী ও প্রকৃত দাবিদারদের নামে ‘প্রজাবিলি’ সম্পত্তির শীঘ্রই নামজারি করা হবে ব‌লে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

বৃহস্প‌তিবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলনে কক্ষে ‘চলমান ভূমি জরিপ কার্যক্রম বাস্তবায়নের পর্যালোচনা সভায় তি‌নি এ ঘোষণা রদন।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, সিএস জরিপকালে অবশিষ্ট জমিগুলো খাসজমি হিসেবে তালিকাভুক্ত করা হবে, ‘কোর্ট অব ওয়ার্ডস’ তথা ভাওয়াল এবং নওয়াব এস্টেটের নামে নয়।

ভূমিমন্ত্রী আশা ব্যক্ত করে বলেন, “মুজিব বর্ষে অগ্রগণ্য, অসমাপ্ত জরিপ সুসম্পন্ন” প্রতিপাদ্যে উজ্জীবিত হয়ে মুজিব বর্ষ তথা ২০২০ সালের মধ্যেই চলমান সব জরিপ কাজ শেষ করবে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর।         

মন্ত্রী বলেন, ‘জরিপ কাজে দীর্ঘসূত্রতা কিংবা একজনের জমি আরেক জনের নামে দেওয়া কিংবা জমির পরিমাণ কমবেশি করে নকশা প্রস্তুতের মতো কাজ বছরের পর বছর এমন অবস্থা চলতে পারে না। আমি এমনভাবে কাজ করতে চাচ্ছি, যেন ভূমিমন্ত্রী হিসেবে আমার কার্যকাল স্বর্ণযুগ হিসেবে বিবেচিত হয়। জরিপের কাজে আমাদের টেকসই এবং স্থায়ী সমাধানে আসতে হবে।’

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এর মহাপরিচালক মো তসলীমুল ইসলাম, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইন) মো মাসুদ করিম সহ জোনাল সেটেলমেন্ট অফিসার ও ভূমি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ পর্যালোচনা সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন।


ঢাকা/নঈমুদ্দীন/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়