ঢাকা, বুধবার, ২৫ চৈত্র ১৪২৬, ০৮ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

সমুদ্রসম্পদ সুরক্ষায় নীতিমালা তৈরির কাজ চলছে

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৬ ৭:৫৯:৪৮ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১৬ ৭:৫৯:৪৮ পিএম

দেশের সমুদ্রসম্পদ সুরক্ষা এবং সমুদ্র এলাকায় অর্থনৈতিক ও বাণিজ্যিক কাজ প্রসারের লক্ষ্যে যুগোপযোগী খসড়া নীতিমালা (মেরিটাইম পলিসি) প্রণয়নের কাজ চলছে।

রোববার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গার প্রশ্নের জবাবে সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক এ কথা জানান।

তিনি জানান, ‘সমুদ্র কমিশন গঠনের কোনো পরিকল্পনা আপাতত সরকারের নেই। তবে দেশের সমুদ্রসীমার নিরাপত্তা ও সমুদ্রসম্পদ সুরক্ষা এবং বিশাল সমুদ্র এলাকায় অর্থনৈতিক ও বাণিজ্যিক কাজে প্রসারের লক্ষ্যে যুগোপযোগী খসড়া মেরিটাইম পলিসি প্রণয়নের কাজ এগিয়ে চলেছে।

মন্ত্রী বলেন, ওই নীতিমালায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়/দফতরের সমন্বয়ে একটি জাতীয় মেরিটাইম ডিভিশন গঠনের প্রস্তাব রয়েছে। বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশের সমুদ্রসীমা মীমাংসার পর ব্লু-ইকোনমির উৎকর্ষ এবং কর্মপরিধি ক্রমান্নয়ে বৃদ্ধি পাওয়ায় দেশি-বিদেশি বিভিন্ন সংস্থার সিসমিক সার্ভে, ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপন, মাতারবাড়ী কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণ ইত্যাদি কার্যক্রমের কুতুবদিয়া, চানুয়া মহেশখালী ও কক্সবাজার সংলগ্ন এলাকায় পরিচালিত হচ্ছে। ফলে ভবিষ্যতে ব্লু-ইকোনমিক এলাকাগুলোয় বাংলাদেশের অর্থনৈতিক কর্মকাণ্ডের অন্যতম হাব হিসেবে গড়ে উঠবে।


ঢাকা/হাসান/সাজেদ