ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

গ্রিসের সঙ্গে একটি চুক্তির খসড়া অনুমোদন

সচিবালয় প্রতিব‌দেক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৯, ১৭ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গ্রিসের সঙ্গে একটি চুক্তির খসড়া অনুমোদন

সভ‌্যতার অগ্রগন‌্য দেশ গ্রিসের সঙ্গে বন্ধন তৈরিতে আট বছরের চেষ্টায় আরেক ধাপ এগিয়ে গেল সরকার, দেশটির সঙ্গে শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক এক‌টি চুক্তির খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে খসড়াটির অনু‌মোদন দেয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে এক সংবাদ সম্ম‌লন‌ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ‌্য জানান।

খন্দকার আনোয়ারুল বলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে সাংস্কৃতিক চুক্তি সম্পাদন কার্যক্রম পরিচালনা করে আসছে। এরি মধ‌্যে ৪৪টি দেশের সঙ্গে বাংলাদেশের সাংস্কৃতিক চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। তেমনি বাংলাদেশ ও গ্রিসের মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা চুক্তি হ‌বে।

মন্ত্রিপরিষদ সচিব আরো ব‌লেন, গ্রিসের সা‌থে চু‌ক্তি স্বাক্ষরের মূল লক্ষ্য হলো, দুই দেশের মধ্যে সাংস্কৃতিক কৃষ্টি ও ঐতিহ্য সংরক্ষণে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় করা। এজন‌্য দুই দেশ বি‌ভিন্ন প্রদর্শনী আয়োজনের মাধ্যমে উভয় দেশের কর্মকর্তারা অভিজ্ঞতা বিনিময়, চারুকলা, শিল্পকলা, শিল্প-সংস্কৃতি ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের বন্ধন দৃঢ় করবে।

সচিব বল‌েন, ২০১২ সালের ১৩ মে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে গ্রিস সরকারের কাছে খসড়া চুক্তিটি পাঠানো হয়। এর ছয় বছর পর ২০১৮ সালের ২৮ অক্টোবর গ্রিস সরকারের পক্ষ হতে খসড়ায় কতিপয় অনুচ্ছেদে কিছু শব্দ ও বাক্য সংযোজন করা হয়। পরবর্তীতে বাংলাদেশ ও গ্রিস সরকারের মধ্যে সাংস্কৃতিক বিনিময় চুক্তির চূড়ান্ত খসড়া প্রণয়ন করা হয়। চুক্তিটি সই হলে বাংলাদেশ ও গ্রিস সরকারের মধ্যে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম সম্পাদিত হবে।

এক প্রশ্ন‌ের জবাব‌ে তি‌নি বলেন, দুই দেশ‌ের ম‌ধ্যে কোন পক্ষ চুক্তি বাতিল করতে চাইলে ছয় মাস আগে লিখিতভাবে কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে জানা‌তে হবে। এ চুক্তির বিষয়বস্তু অন্যান্য দেশের সঙ্গে সম্পাদিত সাংস্কৃতিক সহযোগিতা চুক্তির মত‌ো হবে।


ঢাকা/আসাদ/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়