ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জলবায়ু পরিবর্তনে শঙ্কা আছে, আছে প্রস্তুতিও

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৪, ২০ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জলবায়ু পরিবর্তনে শঙ্কা আছে, আছে প্রস্তুতিও

জলবায়ু পরিবর্তনে কৃষি, জীববৈচিত্র এবং জীবন-জীবিকার ওপর ক্ষতির শঙ্কা তৈরি হয়েছে, আবার তা মোকাবেলায় প্রচেষ্টা ও প্রস্তুতিও চলছে।

কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বৃহস্পতিবার রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে এক সেমিনারে এ বিষয়ে কথা বলেন।

‘জলবায়ু পরিবর্তন: খাদ্য নিরাপত্তা নিরাপদ খাদ্যের নিশ্চয়তায় করণীয়’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (বিসিজেএফ) ।

সেমিনারে কৃষিমন্ত্রী বলেন, ‘জলবায়ু পরিবর্তন বিশ্বের সমস্যা। ভৌগোলিক অবস্থান ও প্রাকৃতিক কারণে ঝুঁকিপুর্ণ দেশের মধ্যে বাংলাদেশ ষষ্ঠ স্থানে। তাপমাত্রা বৃদ্ধি ও মাটির লবণাক্ততা বৃদ্ধির ফলে উৎপাদন ব্যহত হচ্ছে। অতিবৃষ্টি, অনাবৃষ্টি, খড়া ইত্যাদির কারণে শুধু কৃষিই নয়, মানুষের চিরচেনা স্বাভাবিক জীবন প্রবাহই আজ ব্যাহত। দেশের ৪০ শতাংশ লোক কৃষিতে সরাসরি জড়িত। ভবিষৎ মেধাবী জাতী গঠনে নিরাপদ ও পষ্টিকর খাবার নিশ্চিত জরুরি। ‘

মন্ত্রী বলেন, প্রকৃতি, পরিবেশ ও জলবায়ুর সাথে জীববৈচিত্র্যের রয়েছে অস্তিত্বের সম্পর্ক। দেশের বিভিন্ন এলাকা দিয়ে প্রবাহিত অনেক নদীর গতিপথের পরিবর্তন হচ্ছে। কোথাও নদী শুকিয়ে যাচ্ছে, পানি সেচ বিঘ্নিত হচ্ছে। অনাবৃষ্টি ও খরার প্রকোপে ক্ষতিগ্রস্থ হবে কৃষির উৎপাদন। বাংলাদেশের শস্যখাতে অভিযোজন কর্মসূচি মোটামুটিভাবে এগিয়ে যাচ্ছে। খরা, বন্যা, তাপ, লবণাক্ততা, জলমগ্নতা সহিষ্ণু ফসলের জাত উদ্ভাবন করা হয়েছে। কৃষিকে লাভজনক ও যান্ত্রিকীকরণে কাজ করছে বর্তমান কৃষিবান্ধব সরকার।

সেমিনারে সভাপতিত্ব করেন আডিইবির সভাপতি একেএমএ হামিদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তের মহাপরিচলক ড. মো. আব্দুল মুঈদ।

আলোচক হিসেবে ছিলেন হাউজ ব্লিডিং ফাইন্যান্স করপোরেশনের চেয়ারম্যান ড. মো. সেলিম উদ্দিন প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন বিসিজেএফের সাধারণ সম্পাদক মেতাহার হোসেন এবং সঞ্চালনায় ছিলেন সংগঠনের সভাপতি কাওসার রহমান।


ঢাকা/আসাদ/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়