ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এসডিজি অর্জনে চাই পাঁচ ‘পি’

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৪, ২০ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এসডিজি অর্জনে চাই পাঁচ ‘পি’

সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) বা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনে পাঁচটি ‘পি’ চাই বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র মন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

পাঁচ ‘পি’ হচ্ছে- পিপল (জনগণ), প্ল্যান (পরিকল্পনা), পারসেপশন (মনোভাব), পিস (শান্তি) ও পার্টনারশিপ (অংশীদারিত্ব)।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে এসডিজি বিষয়ক এক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে মন্ত্রী এই মন্তব্য করেন। বেসরকারি খাতে প্রথমবারের মতো এই প্রতিবেদনটি প্রকাশ করে গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

এসময় এসডিজি অর্জনে বাংলাদেশকে প্রতি বছর আট থেকে ১৩ ট্রিলিয়ন মার্কিন ডলার খরচ করতে হবে বলেও মন্তব্য করেন মন্ত্রী।

অনুষ্ঠানে ড. মোমেন আরো বলেন, ‘২০৩০ সাল নাগাদ এসডিজি অর্জন করতে হলে বাংলাদেশকে প্রতিবছর আট থেকে ১৩ ট্রিলিয়ন ডলার খরচ করতে হবে। এর জন্য সরকারের পাশাপাশি প্রাইভেট খাতকে এগিয়ে আসতে হবে। প্রাইভেট খাত এগিয়ে এলে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহায়তা করা হবে।’

তিনি বলেন, ‘বাংলাদেশ এখন অর্থনৈতিকভাবে বিশ্বের বিস্ময়। এটা সম্ভব হয়েছে রাজনৈতিক সদিচ্ছা ও রাজনৈতিক প্রতিশ্রুতির কারণে। সরকারের উন্নয়ন পরিকল্পনায় এসডিজিকে অন্তর্ভুক্তির মাধ্যমে পাঁচ বছর মেয়াদি জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়ন করছে বাংলাদেশ। এসডিজি এর ১৬৯টি বিষয়কে সামনে রেখে ১৭টি লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। আর সেগুলো বাস্তবায়নে আমরা কাজ করে যাচ্ছি।’

এর আগে এক প্যানেল আলোচনায় অংশ নেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জ্যেষ্ঠ সচিব আসাদুল ইসলাম, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক সংস্থার সদস্য মোশাররফ হোসেন, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট চ্যাটার্টন ডিকসন, জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সিপ্পো এবং গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ফারজানাহ চৌধুরী।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সিএসআর সেন্টারের চেয়ারম্যান ফারুক সোবহান।


ঢাকা/হাসান/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়