ঢাকা, বুধবার, ১৮ চৈত্র ১৪২৬, ০১ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

একান্ত প্রয়োজন ছাড়া বিদেশ ভ্রমণ না করার আহ্বান

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৪ ১:২৩:১৯ এএম     ||     আপডেট: ২০২০-০২-২৪ ১০:৫৮:২১ এএম

সংক্রামক ব্যাধি করোনাভাইরাস বিশ্বের অনেক দেশে ছড়িয়ে পড়ায় একান্ত প্রয়োজন ছাড়া বিদেশ ভ্রমণ না করতে সবার প্রতি আহ্বান জানিয়ে সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

রোববার আইইডিসিআর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, চীনের বাইরে কয়েকটি দেশে করোনাভাইরাসের বিস্তার ও কয়েকটি দেশে সংক্রমণের উৎস খুঁজে না পাওয়ায় এ মহামারী নিয়ন্ত্রণকে জটিল করে তুলেছে। বিষয়টি নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ ছড়িয়েছে।

এ অবস্থায় সংক্রমণ প্রতিরোধে সবাইকে স্বাস্থ্য অধিদপ্তরের পরামর্শ অনুসরণের আহ্বান জানান পরিচালক। তিনি বলেন, এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সবার আগে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে খুবই সতর্ক থাকতে হবে। অত্যাবশ্যক না হলে বিদেশ ভ্রমণ থেকে আপাতত বিরত থাকতে হবে।

অত্যাবশ্যকীয় ভ্রমণের ক্ষেত্রে করোনা প্রতিরোধের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। যে কোনো বিষয়ে আইইডিসিআরের হটলাইনে ফোন করে জেনে নেওয়া যাবে।

দেশে এখন পর্যন্ত করোনার অস্তিত্ব মেলেনি উল্লেখ করে ডা. ফ্লোরা বলেন, আইইডিসিআরের ল্যাবরেটরিতে এ যাবৎ সন্দেহজনক ৭৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। কিন্তু কারও শরীরে করোনাভাইরাসের উপস্থিতি মেলেনি। এ ছাড়া চীনের উহান থেকে ফেরত ৩১২ জনের সবাই সুস্থ আছেন বলে জানান তিনি।

সিঙ্গাপুরে করোনা আক্রান্ত বাংলাদেশিদের স্বাস্থ্যগত বিস্তারিত তথ্য জানিয়ে পরিচালক বলেন, সিঙ্গাপুরে আক্রান্ত এক বাংলাদেশির অবস্থা সংকটাপন্ন। তিনি আইসিইউতে চিকিৎসাধীন। আরও চারজন আইসোলেশ ওয়ার্ডে চিকিৎসাধীন আছেন। এ ছাড়া এসব রোগীর সংস্পর্শে থাকা আরও পাঁচজনকে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে।

আরব আমিরাতে আক্রান্ত এক বাংলাদেশির সম্পর্কে তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আমিরাতে বাংলাদেশের দূতাবাস সার্বক্ষণিক তার খোঁজখবর রাখছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ২১ জানুয়ারি থেকে রোববার পর্যন্ত বিদেশফেরত দুই লাখ ৯১ হাজার ১২৬ যাত্রীকে স্ক্রিনিং করা হয়েছে। কিন্তু কারও শরীরে করোনাভাইরাসের সংক্রমণ মেলেনি।


ঢাকা/সাইফ/নাসিম