ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

৯৪ শতাংশ মানুষ বলছে নির্বাচন সুষ্ঠু হয়নি: সুজন

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৫, ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৯৪ শতাংশ মানুষ বলছে নির্বাচন সুষ্ঠু হয়নি: সুজন

সুশাসনের জন্য নাগরিক (সুজন) জানিয়েছে তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক জরিপ চালিয়ে দেখেছেন, অংশগ্রহণকারীর ৯৪ শতাংশ বলছে, ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু হয়নি।

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিজয়ীদের তথ্য উপস্থাপন ও নির্বাচন মূল্যায়ন শীর্ষক এক সংবাদ সম্মেলনে সুজন এ তথ্য জানায়।

সেখানে প্রতিষ্ঠানটি বলছে, ঢাকার দুই সিটি নির্বাচন কেমন হলো, তা জানতে নির্বাচনের পর সুজনের ফেসবুক পেজে একটি অনলাইন ভোটের ব্যবস্থা করা হয়। এতে চার হাজার ৩০০ জন মানুষ অংশ নেয়। যারা প্রতিক্রিয়া জানিয়েছেন, তাদের ৯৪ শতাংশ বলছে, নির্বাচন সুষ্ঠু হয়নি। যদিও অনলাইন ভোট বৈজ্ঞানিক পদ্ধতি নয়, তবে এটি জনসাধারণের ধারণার অনেকটা ইঙ্গিত বহন করে। 

সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলিপ কুমার সরকার বলেন, ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন নিয়ে প্রধান নির্বাচন কমিশনার ও বাংলাদেশ আওয়ামী লীগ ছাড়া অন্যান্য রাজনৈতিক দল ও নির্বাচন বিশ্লেষকের মতামত এবং গণমাধ্যমের প্রতিবেদনে যেসকল বিষয় উঠে এসেছে, তার সঙ্গে দ্বিমত কোন সুযোগ নেই।

সুজনের সভাপতি এম হাফিজউদ্দিন খান বলেন, এই নির্বাচনে কমিশনের সামর্থ প্রমাণের সুযোগ ছিল। কিন্তু এই সুযোগ কাজে লাগাতে তারা ব্যর্থ হয়েছে। এটি স্পষ্ট যে, সামগ্রিকভাবে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন ছিল 'নিয়ন্ত্রিত' নির্বাচন। তবে অতীতের তুলনায় নিয়ন্ত্রণের ধরন ছিল কিছুটা ভিন্ন।

সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, রাজনীতিতে ব্যবসায়ীদের সংখ্যা বাড়ছে। সম্পদশালীরা বেশি হারে নির্বাচিত হচ্ছে। অন্যদিকে স্বল্প শিক্ষিতের হার বাড়ছে। যা রাজনীতির জন্য অশনিসংকেত। এই নির্বাচন কমিশনের জন্য অগ্নিপরীক্ষা ছিল, তারা এই পরীক্ষায় ব্যর্থ হয়েছে।

নির্বাচন ব্যবস্থার উপর আস্থা না থাকার কারণে কেন্দ্রে ভোটার উপস্থিতি কম ছিল বলে মূল‌্যায়ন করে সুজন।

 

ঢাকা/নূর/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়