ঢাকা, রবিবার, ১৪ চৈত্র ১৪২৬, ২৯ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক

সংসদ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৬ ১০:৩০:২৯ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৬ ১০:৩০:৪৩ পিএম
ফাইল ফটো

একাদশ জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ২৫তম বৈঠক হয়েছে।

কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, মো. শহীদুজ্জামান সরকার, সালমান ফজলুর রহমান, জহিরুল হক ভূঞা মোহন, মনজুর হোসেন ও মুস্তফা লুৎফুল্লাহ অংশগ্রহণ করেন।

বৈঠকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অধীন সৌদি আরবে অবস্থিত হজ অফিসসমূহের ২০১৫-২০১৬ ও ২০১৬-২০১৭ অর্থবছরের হিসাব সম্পর্কিত বাংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিট জেনারেল-এর বার্ষিক অডিট রিপোর্ট ২০১৭-২০১৮ এ অন্তর্ভুক্ত অডিট আপত্তির অনুচ্ছেদ নং-১,২,৩,৪,৫,৬ মোট ছয়টি অডিট আপত্তির পরিমাণ ৪৪ কোটি ৯৫ লাখ ১ হাজার ১৯৪ টাকা নিয়ে আলোচনা হয় এবং কমিটি কর্তৃক প্রদত্ত নির্দেশনার আলোকে নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে সৌদি আরবে বাংলাদেশ থেকে যাওয়া বিভিন্ন হজ দলের অভ্যন্তরীণ যাতায়াতের জন্য বাস ভাড়া হজ অফিস, জেদ্দার বাজেট হতে নির্বাহ করায় ২ কোটি ৪৫ লাখ ৯৭ হাজার ৮৮৮ টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে আগামি ৩ মাসের মধ্যে প্রমাণক জমাদান সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে বাংলাদেশ দূতাবাস, রিয়াদ ও বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দা অফিসের কর্মকর্তা-কর্মচারীদের মক্কা-মিনা-আরাফা-মুজদালিফায় যাতায়াত বাবদ বাস ভাড়া ও হোটেল ভাড়া প্রদান করায় ১ কোটি ৫৫ লাখ ৬৩ হাজার ৫২০ টাকা আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে আগামি ৩ মাসের মধ্যে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে অনিয়মিতভাবে হোটেল ভাড়া পরিশোধ করায় ৫ লাখ ২২ হাজার ২০৮ টাকা অডিট আপত্তির প্রেক্ষিতে বাস্তব যাচাই সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়।

এছাড়া অনিয়মিতভাবে দৈনিক ভাতা (ডিএ) গ্রহণ করায় ১৪ লাখ ৯২ হাজার ২০৩ টাকা অডিট আপত্তির প্রেক্ষিতে বাস্তব যাচাই সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়।

এসময় ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এর সচিবসহ অডিট অফিস এবং জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।        


ঢাকা/আসাদ/সনি