ঢাকা, রবিবার, ১৫ চৈত্র ১৪২৬, ২৯ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশিদের কৃষিতে যুক্ত করতে চায় কম্বোডিয়া

কূটনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৭ ৪:৩২:৩২ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৭ ৫:৫৭:২১ পিএম

কম্বোডিয়াতে কৃষি জমির পরিমাণ অনেক। সেখানে বাংলাদেশিদের নিয়ে কৃষিতে যুক্ত করতে আগ্রহ প্রকাশ করেছে দেশটি।

বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে প্রথম যৌথ কমিশন সম্পর্কিত বৈঠকে দেশটির পক্ষ থেকে এই আগ্রহের কথা জানানো হয়।

বৈঠক বাংলাদেশের পক্ষ থেকে নেতৃত্ব দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। কম্বোডিয়ার ২৭ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়কমন্ত্রী মিজ ইট সোফিয়া।

বৈঠক সূত্রে জানা গেছে, প্রতিরক্ষা, কৃষি, পরিবেশ, মৎস্য, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি খাতে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে আলোচনা হয়েছে।

২০১৪ সালে কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর ঢাকা সফরের ফিরতি সফর হিসেবে ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নমপেন সফর করেন। ওই সফরে দুই দেশের মধ্যকার রাজনৈতিক এবং বাণিজ্যিক সম্পর্ক জোরদারে ১১ চুক্তি ও সমঝোতা সই হয়। যার মধ্যে ছিল- যৌথ বাণিজ্যিক কাউন্সিল গঠন, টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নে পারস্পরিক সহযোগিতা, শ্রম ও বৃত্তিমূলক প্রশিক্ষণ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে সহযোগিতা, পর্যটন ক্ষেত্রে সহযোগিতা, যুদ্ধের ইতিহাস, স্মৃতিস্তম্ভ এবং স্মৃতিচিহ্ন সংরক্ষণে পারস্পরিক সহযোগিতা, মৎস্য ও অ্যাকুয়াকালচার এবং বিনিয়োগ প্রসার।

এছাড়া দুই দেশের শীর্ষ বাণিজ্যিক সংগঠনের মধ্যে সহযোগিতা সংক্রান্ত চুক্তি এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ এবং রয়্যাল একাডেমি অব কম্বোডিয়ার মধ্যে একাডেমিক পর্যায়ে সহযোগিতা বিষয়ক সমঝোতা হয়েছিল সেই সফরে। পরবর্তী বৈঠক কম্বোডিয়ায় ২০২২ সালে অনুষ্ঠিত হবে। দক্ষিণ-পূর্ব এশিয়ার আসিয়ান জোটভুক্ত দেশ কম্বোডিয়ার ২৭ সদস্যের প্রতিনিধিদল এ বৈঠকে অংশ নেয়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং কম্বোডিয়ার পররাষ্ট্র প্রতিমন্ত্রী ইয়াত সোফিয়া নিজ নিজ দেশের পক্ষে এ বৈঠকে নেতৃত্ব দেন।

দেশটির প্রতিনিধি দলে পররাষ্ট্র, প্রতিরক্ষা, পরিকল্পনা, পোস্টাল অ্যান্ড টেলিকমিউনিকেশন, কৃষি, বন ও মৎস্য, সংস্কৃতি, ট্যুরিজম, শ্রম ও কারিগরি প্রশিক্ষণ ও বেসামরিক বিমান মন্ত্রণালয় এবং নমপেন ক্যাপিটাল হলের প্রতিনিধিরা রয়েছেন।


ঢাকা/হাসান/সাইফ

     
 

ট্যাগ :