ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

হজযাত্রী নিবন্ধন শুরু ১ মার্চ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪২, ২৭ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হজযাত্রী নিবন্ধন শুরু ১ মার্চ

সরকারি ব্যবস্থাপনায় হজ পালনে ইচ্ছুক বাংলাদেশিদের নিবন্ধন ১ মার্চ শুরু হবে। ২ মার্চ শুরু হবে বেসরকারি ব্যবস্থাপনায় হজ গমনেচ্ছুদের নিবন্ধন। চলবে ১৫ মার্চ পর্যন্ত।

বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সরকারি ব‌্যবস্থাপনার ক্ষেত্রে প্রাক-নিবন্ধিত সব হজযাত্রী নিবন্ধিত হবেন। বেসরকারি ক্ষেত্রে প্রাক-নিবন্ধনের ৬ লাখ ১৮ হাজার ২৫৯ ক্রমিক পর্যন্ত নিবন্ধিত হবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। হজযাত্রী নিবন্ধনের জন্য পাসপোর্টের মেয়াদ আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত থাকতে হবে।

প্রাক-নিবন্ধনের জন্য নেয়া ৩০ হাজার টাকার মধ্যে জমাকৃত ২৮ হাজার টাকা সমন্বয় করে প্যাকেজ-১ এর হজযাত্রীকে ৩ লাখ ৯৭ হাজার টাকা, প্যাকেজ-২ এর হজযাত্রীকে ৩ লাখ ৩২ হাজার টাকা ও প্যাকেজ-৩ এর হজযাত্রীকে ২ লাখ ৮৭ হাজার টাকা মতিঝিলের সোনালী ব্যাংকে নিবন্ধন ভাউচারের মাধ্যমে জমা দিয়ে নিবন্ধন সনদ নিতে হবে।

এবার সরকারিভাবে হজ পালনে প্যাকেজ-১ এ ৪ লাখ ২৫ হাজার টাকা এবং প্যাকেজ-২ এ ৩ লাখ ৬০ হাজার টাকা খরচ করতে হবে। প্রথমবারের মতো প্যাকেজ-৩ এ ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ১৫ হাজার টাকা।

বেসরকারি ব্যবস্থাপনায় বৃহস্পতিবার দুটি হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে। সাধারণ প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ৬১ হাজার ৮০০ টাকা। ইকোনমি প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ১৭ হাজার টাকা। এটিই বেসরকারি পর্যায়ে সর্বনিম্ন হজ প্যাকেজ।

বেসরকারি দুটি হজ প্যাকেজের পাশাপাশি প্রত্যেক হজ এজেন্সি স্পেশালি একটি হজ প্যাকেজ ঘোষণা করতে পারবে। তবে কোনো এজেন্সি হজ প্যাকেজের সর্বনিম্ন মূল্যের কমে কোনোভাবেই হজযাত্রীদের কাছ থেকে টাকা নিতে পারবেন না।

বেসরকারি হজযাত্রীদেরকে হজ প্যাকেজের সমুদয় মূল্য আগামী ৩০ মার্চের মধ্যে এজেন্সির অনুকূলে পরিশোধ করতে হবে। তবে হজযাত্রীদের কোরবানির খরচ এই হজ প্যাকেজে অন্তর্ভূক্ত করা হয়নি। হজযাত্রীদের কোরবানির জন্য প্রত্যেককে ৫২৫ রিয়াল নগদ নিতে হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩০ জুলাই (৯ জিলহজ) পবিত্র হজ পালন করা হবে। এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজ পালন করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জন পবিত্র হজ পালন করবেন।


ঢাকা/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়