ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অর্থনৈতিক সম্পর্ক এগিয়ে নেবে ইউএস ট্রেড শো

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৪, ২৭ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অর্থনৈতিক সম্পর্ক এগিয়ে নেবে ইউএস ট্রেড শো

ছবি : শাহীন ভূঁইয়া

রাজধানীতে চলছে ইউএস ট্রেড শো। বাংলাদেশে কর্মরত যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কোম্পানিগুলো এতে অংশ নিচ্ছে।

পাশাপাশি রয়েছে যুক্তরাষ্ট্রের ভিসা, যুক্তরাষ্ট্রে পড়াশোনা, বেসরকারি খাতের কার্যক্রম এবং ইন্দো-প্যাসিফিক অর্থনৈতিক বিষয়ক সেমিনার। সংশ্লিষ্টরা আশা করছেন, বার্ষিক এই ইউএস ট্রেড শো যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অর্থনৈতিক সম্পর্ক এগিয়ে নেবে।

বৃহস্পতিবার সোনারগাঁও হোটেলে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) আয়োজিত তিন দিনের এ প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

এসময় তিনি বলেন, ‘আমার বিশ্বাস, এই ট্রেড শো আমাদের দুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যকার বিকাশমান বাণিজ্য খাতকে আরো শক্তিশালী করবে। এর মাধ্যমে দুই দেশের অর্থনৈতিক সম্ভাবনা ও সুযোগ উন্মোচিত হবে।’

বাংলাদেশের বিনিয়োগে সহযোগিতার আশ্বাস দিয়ে শিল্পমন্ত্রী বলেন, ‘আমি আশা করি যুক্তরাষ্ট্রের উদ্যোক্তারা আমাদের শিল্প খাতে উদ্ভাবনমূলক প্রযুক্তি নিয়ে এগিয়ে আসবেন। যাতে আমরা চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে খাপ খাইয়ে এগিয়ে যেতে পারি।’

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের শার্জ দ্য অ্যাফেয়ার্স জোয়ানে ওয়েগনার অনুষ্ঠানে বলেন, ‘যুক্তরাষ্ট্র মুক্তবাজার অর্থনীতিতে বিশ্বাস করে, যাতে বেসরকারি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে, যাতে দীর্ঘমেয়াদে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নের সুযোগ তৈরি হয়।’

তিনি আরো বলেন, ‘‘যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কের এক গুরুত্বপূর্ণ ক্ষণে এই ট্রেড শোটি অনুষ্ঠিত হচ্ছে। রপ্তানির ক্ষেত্রে যুক্তরাষ্ট্র হচ্ছে বাংলাদেশি পণ্যসমূহের এক নম্বর গন্তব্য।

‘যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের মধ্যে মোট দ্বি-মুখী বাণিজ্যের পরিমাণ ২০১৯ সালে ছিল ৯০০ কোটি ডলার যা দশ বছর আগের তুলনায় দ্বিগুণেরও বেশি। আর বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পণ্য রপ্তানির পরিমাণ দাঁড়িয়েছে ২৩০ কোটি ডলারে।’

ট্রেড শো চলাকালে যুক্তরাষ্ট্র দূতাবাস চারটি তথ্যমূলক সেমিনার আয়োজন করবে। আগামীকাল শুক্রবার, বিকেল ৪টায় দূতাবাসের কর্মকর্তারা ব্যবসা, বিনিয়োগ এবং কাজের ভিসাসহ ভিসা প্রক্রিয়া নিয়ে আলোচনা করবেন। বিকেল সোয়া পাঁচটায় যুক্তরাষ্ট্রে পড়াশোনা এবং বাংলাদেশে এডুকেশন ইউএসএ পরামর্শ কেন্দ্রগুলোর মাধ্যমে শিক্ষা বিষয়ে দূতাবাসের দেওয়া বিনামূল্যের পরামর্শ সেবা সম্পর্কে একটি অধিবেশন হবে।

শনিবার, বেলা ৩টায় যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক সংস্থা ইউএসএআইডি’র আয়োজনে ‘বাংলাদেশে বেসরকারি খাতের সুযোগসমূহ’ বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। এছাড়া বিকেল ৫ টায় যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তা এবং বেসরকারি খাতের প্রতিনিধিরা ‘যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক অর্থনৈতিক দর্শন’ নিয়ে আলোচনা করবেন।

যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক প্রতিষ্ঠান ডিএসসি ড্রেজ এবং বাংলাদেশি প্রতিষ্ঠান ডিপ ডিগার্সের মধ্যে বিক্রয় চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে ট্রেড শোর পর্দা নামবে। এ চুক্তির মাধ্যমে যুক্তরাষ্ট্রের চমৎকার মানের ড্রেজিং যন্ত্রপাতি বাংলাদেশে আসবে। পাশাপাশি স্থানীয় কর্মসংস্থানসহ বিভিন্ন সুযোগ সৃষ্টি হবে এ থেকে।

বার্ষিক ইউএস ট্রেড শোতে যুক্তরাষ্ট্র দূতাবাস ঢাকার অংশগ্রহণ বাংলাদেশের অব্যাহত অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নে সহায়তা করা এবং দুদেশের মধ্যে জোরদার অংশীদারত্ব প্রতিষ্ঠার ব্যাপারে যুক্তরাষ্ট্রের অঙ্গীকারেরই প্রতিফলন।

এ অংশীদারত্ব একটি স্বাধীন ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল গড়ে তোলা নিশ্চিত করবে। যা বাজারভিত্তিক অর্থনীতি এবং অবাধ, ন্যায্য ও পারস্পরিকভাবে লাভজনক বাণিজ্য নীতিকে এগিয়ে নেবে।


ঢাকা/হাসান/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়