Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১২ এপ্রিল ২০২১ ||  চৈত্র ২৯ ১৪২৭ ||  ২৮ শা'বান ১৪৪২

রাজনৈতিক বইয়ের চাহিদা মেটাচ্ছে ‘মাতৃভূমি’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪১, ২৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজনৈতিক বইয়ের চাহিদা মেটাচ্ছে ‘মাতৃভূমি’

দেশভাগ থেকে শুরু করে মুক্তিযুদ্ধ পর্যন্ত ঘটনাবলীর ইতিহাস নিয়ে লেখা বিভিন্ন প্রকাশনী থেকে প্রকাশিত বই দিয়ে সাজানো হয়েছে ছাত্রলীগের স্টল ‘মাতৃভূমি’।

শুক্রবার বই মেলার ঘুরে দেখা যায়, ইতিহাস ও রাজনৈতিক চাহিদা কথা মাথায় রেখেই এ স্টলের সামনে ভিড় জমান পাঠকেরা।

আয়োজক ও পাঠকদের বলছে, বই মেলায় রাজনৈতিক বইয়ের চাহিদা মেটাতে সাজানো হয়েছে মাতৃভূমি।  স্টলটির সংগ্রহে রয়েছে ইতিহাস ও রাজনৈতিক অসংখ্য বই। যা এক পলকে আকৃষ্ট করে পাঠক ও দর্শকদের।  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগ নেতাদের বিভিন্ন বই রাখা হয়েছে এখানে। এছাড়া ছাত্রলীগ নেতাকর্মীদেরও বিভিন্ন বই পাওয়া যায় মাতৃভূমিতে।

স্টলটিতে উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী, আমার দেখা নয়া চীন, কারাগারের রোজনামচা ছাড়াও অন্যান্য বই।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা 'শেখ মুজিব আমার পিতা' ‘নির্বাচিত প্রবন্ধ’ ‘আমাদের ছোট রাসেল সোনা’ ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যে বঙ্গবন্ধুর ভাষণ’, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকায় লেখা 'জয় বাংলা: সাক্ষাৎকার ও আলাপচারিতা'।  এছাড়াও অন্যান্য বইয়ের মধ্যে রয়েছে ‘ইতিহাস স্মরণে বাংলাদেশ ছাত্রলীগ’ ‘ডেমোক্রেসি ইন ডিসট্রেন্স ডিমান্ড হিউম্যানিটি’ 'তারুণ্যের আলোয় শেখ হাসিনা' ‘এক রাতের বন্ধু শেখ রাসেল’ ‘শেখ হাসিনার উন্নয়ন ও মানবিক বাংলাদেশ’।

ছাত্রলীগের মাতৃভূমি স্টল নিয়ে সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, দেশভাগ থেকে শুরু করে মুক্তিযুদ্ধ পর্যন্ত ঘটনাবলী নিয়ে লেখা ইতিহাসের বিভিন্ন বই রাখা হয়েছে অমর একুশে গ্রন্থমেলায় ছাত্রলীগের স্টল মাতৃভূমিতে।  সেই সঙ্গে বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বইও পাওয়া যাচ্ছে ছাত্রলীগের এ স্টলে।  মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও আপার (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) বইগুলোই বেশি বিক্রি হচ্ছে এখানে।

এ বিষয়ে ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, আমরা চেষ্টা করেছি মুক্তিযুদ্ধের ইতিহাস, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মাননীয় প্রধানমন্ত্রী ও রাজনৈতিক বইগুলো পাঠকের সামনে তুলে ধরতে।  তুলনা মূলক ভাবে আমার দেখা নয়া চীন, অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা বইগুলোর চাপ বেশি ছিল।

মাতৃভূমি স্টলের দায়িত্বে থাকা ছাত্রলীগের সাবেক উপ গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক সাগর হোসেন সোহাগ জানান, বই মেলায় মাতৃভূমি স্টলে সারা দেশ থেকে ছাত্রলীগের বর্তমান ও সাবেক নেতারা বই কিনতে আসেন। আমরা তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন অর্জনের ইতিহাস পৌঁছে দিতে মুক্তিযুদ্ধ থেকে শুরু করে রাজনৈতিক সব ধরনের বই তুলেছি। তরুণ প্রজন্মের ছেলে মেয়েদের থেকে ভালো সাড়াও পেয়েছি।

সোহাগ বলেন, মাতৃভূমি স্টলে বঙ্গবন্ধুর আদর্শ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন্তা চেতনা ও ছাত্রলীগের ইতিহাস ঐতিহ্য, কর্মসূচি জানা এবং উপলব্ধি করার জন্যই আমাদের চেষ্টা।


ঢাকা/ইয়ামিন/নাসিম 

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়

শিরোনাম

Bulletলকডাউন: ১৪-২১ এপ্রিল। যা যা চলবে: ১. বিমান, সমুদ্র, নৌ ও স্থল বন্দর এবং তৎসংশ্লিষ্ট অফিস। ২. পণ্য পরিবহন, উৎপাদন ব্যবস্থা ও জরুরি সেবাদানের ক্ষেত্রে এ আদেশ প্রযোজ্য হবে না ৩. শিল্প-কারখানা ৪. আইনশৃঙ্খলা এবং জরুরি পরিসেবা, যেমন, কৃষি উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরগুলোর (স্থল, নদী ও সমুদ্রবন্দর) কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবাসহ অন্যান্য জরুরি ও অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ, তাদের কর্মচারী ও যানবাহন এ নিষেধাজ্ঞার আওতা বর্হিভূত থাকবে। ৫. ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ৬. খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁয় দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা এবং রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত কেবল খাদ্য বিক্রয়/সরবরাহ করা যাবে। ৭. কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে ক্রয়-বিক্রয় করা যাবে || যা যা বন্ধ থাকবে: ১. সব সরকারি, আধাসরকারি, সায়ত্ত্বশাসিত ও বেসরকারি অফিস, আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে ২. সব ধরনের পরিবহন (সড়ক, নৌ, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট) বন্ধ থাকবে ৩. শপিংমলসহ অন্যান্য দোকান বন্ধ থাকবে