ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভূমিকম্প সহনীয় অবকাঠামো নির্মাণের বিকল্প নেই

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৯, ১ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভূমিকম্প সহনীয় অবকাঠামো নির্মাণের বিকল্প নেই

ভৌগলিক অবস্থানগত কারণে বাংলাদেশ ভূমিকম্প ঝুঁকিপূর্ণ একটি দেশ। মাঝারি থেকে বড় মাত্রার ভূমিকম্প হলে যে ধ্বংসযজ্ঞ হবে তা কল্পনাতীত, আর তা কাটিয়ে উঠা আমাদের জন্য অত্যন্ত কঠিন হবে। তাই ভূমিকম্প সহনীয় অবকাঠামো নির্মাণের বিকল্প নেই।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান রোববার রাজধানীর দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর মিলনায়তনে আয়োজিত জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০২০ উপলক্ষে ভূমিকম্পে করণীয় বিষয়ে গোলটেবিল আলোচনায় এ কথা বলেন।

তিনি বলেন, দুর্যোগ সহনীয় জাতি গঠনে কাজ করছে সরকার। ভূমিকম্পের মতো দুর্যোগ মোকাবিলায় ভূমিকম্প সহনীয় ভবন ও অবকাঠামো নির্মাণে জাপান সরকার ও জাইকার আর্থিক ও কারিগরি সহযোগিতা নেয়া হবে।

প্রতিমন্ত্রী বলেন, ভূমিকম্প সহনীয় ভবন ও অবকাঠামো  নির্মাণ কার্যক্রম বাস্তবায়নে সরকার একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নিয়েছে। এর অংশ হিসেবে পুরাতন ভবনগুলোকে ভূমিকম্প সহনীয় করে গড়ে তোলা হবে। এজন্য আমাদের দেশের প্রকৌশলী ও স্থপতিদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হবে। যাতে তারা ভূমিকম্প সহনীয় ভবন, স্থাপনা ও অবকাঠামো নির্মাণে কার্যকর ভূমিকা রাখতে পারেন।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মহসিন বক্তব্য রাখেন।

 

ঢাকা/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়