ঢাকা, শুক্রবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

ফ্রান্সের সঙ্গে বাণিজ্য বাড়াতে চায় বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-০২ ৭:১৫:২৩ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-০২ ৭:১৫:২৩ পিএম

দেশের ব্যবসায়িক ও অর্থনৈতিক চাকা বেগবান করতে ফ্রান্সের সঙ্গে বাণিজ্য বাড়াতে চায় বাংলাদেশ।

সোমবার ঢাকায় নিযুক্ত ফ্রান্সের ইকোনমিক কাউন্সিলর মি. পিয়েরি হেনরী ল্যানফ্যান্ট ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই-এর সভাপতি শেখ ফজলে ফাহিমের সঙ্গে সাক্ষাত করতে গেলে শেখ ফাহিম এসব কথা বলেন।

এ সময় শেখ ফাহিম বলেন, ‘পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দুই দেশের ব্যবসায়িক সম্ভাবনাগুলোকে কাজে লাগানো যেতে পারে। এ ব্যাপারে এফবিসিসিআই বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্যিক কার্যক্রম সহজ ও আরো গতিশীল করতে কাজ করে যাচ্ছে। ’

তিনি বাণিজ্যিক সম্পর্ক আরো প্রসারিত করতে মি. পিয়েরি হেনরী এর প্রতি আহ্বান জানান।

শেখ ফাহিম জানান, বাংলাদেশ জনবসতিপূর্ণ দেশ কিন্তু এর ভালো সম্ভাবনা রয়েছে। দক্ষ জনশক্তি তৈরি করতে ও দেশের শিল্পখাতের বিকাশে ‘টেকনিক্যাল অ‌্যান্ড ভোকেশনাল এডুকেশন অ‌্যান্ড ট্রেইনিং ইনস্টিটিউট’ প্রতিষ্ঠা করতে যাচ্ছে এফবিবিসিসিআই।

এ সময় পিয়েরি হেনরী বাংলাদেশ ও ফ্রান্সের বানিজ্য সম্পর্ক আরো দৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি ফ্রান্সের বৃহত্তম নিয়োগকারী প্রতিষ্ঠান দ্যা মুভমেন্ট ডেস এন্টারপ্রাইজ দি ফ্রান্স (মেডেফ) পরিদর্শনের জন্য এফবিসিসিআই সভাপতিকে আহ্বান জানান।

বৈঠকে এফবিসিসিআই-এর সিনিয়র সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ, সহ-সভাপতি হাসিনা নেওয়াজ, মীর নিজামুদ্দিন আহমেদ, নিজামুদ্দিন রাজেশ, দীলিপ কুমার আগারওয়ালা, পরিচালক সজীব রঞ্জন দাশ উপস্থিত ছিলেন।

বর্তমানে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে ফ্রান্স বাংলাদেশের অন্যতম বাণিজ্য অংশীদার, বিশেষ করে দেশটি বাংলাদেশ থেকে তৈরি পোশাক আমদানিতে চতুর্থ অবস্থানে রয়েছে। তাছাড়া দেশটি বাংলাদেশ থেকে চামড়া, চামড়াজাত পণ্য, হিমায়িত মাছ ও চিংড়ি, সিরামিক ও ওষুধ আমদানি করে থাকে।


ঢাকা/হাসান/সাজেদ