ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

সড়ক দুর্ঘটনা: ফেব্রুয়ারিতে বেড়েছে মৃতের সংখ‌্যা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৪, ৫ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সড়ক দুর্ঘটনা: ফেব্রুয়ারিতে বেড়েছে মৃতের সংখ‌্যা

জানুয়ারির তুলনায় ফেব্রুয়ারিতে সড়ক দুর্ঘটনায় বেড়েছে মৃতের সংখ্যা। সামগ্রিকভাবে সড়ক নিরাপত্তা ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

বেসরকারি সংস্থা রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদন থেকে এসব তথ‌্য জানা গেছে।

রোড সেফটি ফাউন্ডেশন ৭টি জাতীয় দৈনিক, ৪টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে দেশে সড়ক দুর্ঘটনা হয়েছে ৩৮৭টি। এর মধ‌্যে নিহত ৪৬৩ জন এবং আহত ৯৪৮ জন। নিহতের মধ্যে শিশু ৫২ এবং নারী ৬৭ জন। এককভাবে মোটরসাইকেল দুর্ঘটনায় বেশি প্রাণহানি ঘটেছে। ১০২টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছে ১০৭ জন। অন্যদিকে জানুয়ারিতে ৩৪০টি সড়ক দুর্ঘটনায় ৪৪৫ জন নিহত ও ৮৩৪ জন আহত হয়েছিল।

প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনায় ১৩৫ জন পথচারী নিহত হয়েছেন। ১৮ থেকে ৫৫ বছর বয়সী কর্মক্ষম মানুষ নিহত হয়েছেন ৩২৯ জন। দুর্ঘটনায় দায়ী যানবাহনের সংখ্যা ৫৮৪টি। এর মধ্যে বাস-৮৭, ট্রাক ও পিকআপ-১০৪, কাভার্ডভ্যান-২১, লরি ও ট্রাক্টর-১৪, কার ও মাইক্রোবাস-৪৩, মোটরসাইকেল-১০২, বাইসাইকেল-১৩, রিকশা-২৮, নসিমন-করিমন-আলমসাধু-মাহেন্দ্র-১১৭, সিএনজি-ইজিবাইক-৩৮, ট্রলি-৪ ও অন্যান্য যানবাহন ১৩টি।

অন্যদিকে ৪৭টি রেল দুর্ঘটনায় নিহত ৪৪ এবং আহত ১৭ জন। ৭টি নৌ-দুর্ঘটনায় ৩২ জন নিহত ও ৩৯ জন আহত হয়েছেন।

দুর্ঘটনার কারণ চিহ্নিত করে প্রতিবেদনে বলা হয়, ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকের অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা, তরুণ ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানো, জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন না জানা ও না মানার প্রবণতায় কমছে না সড়ক দুর্ঘটনা।

দুর্ঘটনা প্রতিরোধে রেল, নৌপথ সংস্কার ও সম্প্রসারণ করে সড়ক পথের ওপর চাপ কমানো, বিআরটিএর সক্ষমতা বৃদ্ধি করাসহ ১০ দফা সুপারিশ করা হয়েছে প্রতিবেদনে।


ঢাকা/হাসিবুল/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়