ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

৪-১০ এপ্রিল জাটকা সংরক্ষণ সপ্তাহ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৩, ৮ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৪-১০ এপ্রিল জাটকা সংরক্ষণ সপ্তাহ

ফাইল ফটো

জাটকা নিধনের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

তিনি বলেন, জাটকা নিধনের সঙ্গে জড়িতদের সব কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে। দেশ, জাতি ও আইনের শাসনের স্বার্থেই জাটকা নিধন করা যাবে না। এর সঙ্গে সম্পৃক্ত প্রভাবশালীদেরও প্রতিহত করা হবে। যারাই জড়িত থাকুক কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

রোববার (৮ মার্চ) সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জাতীয় টাস্কফোর্সের সভায় তিনি এ হুঁশিয়ারি দেন। ইলিশ সম্পদ উন্নয়নে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে ৪-১০ এপ্রিল জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২০ উদযাপনের সিদ্ধান্তও নেওয়া হয় বৈঠকে।

মন্ত্রী বলেন, ইলিশ আহরণ বন্ধ থাকাকালীন জেলেদের জন্য অবশ্যই বিকল্প ব্যবস্থা নেওয়া হবে। সরকার জেলেদের জীবনমানের উন্নয়নে সব ধরনের পদক্ষেপ নিচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় ভালো কাজের অনুপ্রেরণা ও সাহস দেন। তিনিই আমাদের শক্তি।

বৈঠকে সিদ্ধান্ত হয়, জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২০-এর উদ্বোধনী দিন (৪ এপ্রিল, শনিবার) জাতীয় দৈনিকে ক্রোড়পত্র প্রকাশ, সকাল সাড়ে সাতটায় ঢাকায় মৎস্য ভবন থেকে জাতীয় প্রেসক্লাব পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি এবং দেশের ৬৪ জেলায় একই সময়ে স্থানীয় মৎসজীবীসহ সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে র‌্যালি অনুষ্ঠিত হবে।

বৈঠকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদসহ মন্ত্রণালয়ের আওতাধীন সংশ্লিষ্ট দপ্তরসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তা, মন্ত্রিপরিষদ বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগ, অর্থ বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয়, নৌপরিবহন মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, পুলিশ হেডকোয়ার্টার্স, পরিকল্পনা কমিশন, বাংলাদেশ আনসার ও ভিডিপি, র‌্যাব, নৌ-পুলিশ, বাংলাদেশ কোস্টগার্ডসহ ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জাতীয় টাস্কফোর্সের প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।


ঢাকা/নঈমুদ্দীন/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়