ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

'নারীদের সহযোগিতা ছাড়া দেশে টেকসই উন্নয়ন সম্ভব নয়'

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৫, ৮ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
'নারীদের সহযোগিতা ছাড়া দেশে টেকসই উন্নয়ন সম্ভব নয়'

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, নারীদের সহযোগিতা ছাড়া দেশে টেকসই উন্নয়ন সম্ভব নয়।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত “শ্রেষ্ঠ আত্মনির্ভরশীল নারী সম্মাননা পুরস্কার ২০২০” অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, নারী সমাজকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হবে। এশিয়ার জাপান, চীন, সিংঙ্গাপুর, থাইল্যান্ডসহ যে সব দেশ আজ উন্নত হয়েছে সেখানে নারীরা আগে এগিয়ে এসেছে। নারীদের সহযোগিতা ছাড়া দেশে টেকসই উন্নয়ন সম্ভব নয়।

মন্ত্রী তাজুল ইসলাম প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বের প্রশংসা করেন। বিশেষভাবে স্মরণ করেন শেখ ফজিলাতুন নেছা মুজিবকে। নারীর অগ্রায়নে তিনি ছিলেন পথিকৃত। শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে দেশে নারী উন্নয়নের ফলেই সকলক্ষেত্রে সাফল্য এসেছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সাথে স্মরণ করে তিনি বলেন, জাতির পিতা নারী উন্নয়নে নারীর ক্ষমতা আনয়নে কাজ করেছেন।  নারী পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় দেশকে উন্নত করা সম্ভব।

মন্ত্রী বলেন, এলজিইডি কর্তৃক বাস্তবায়িত বিভিন্ন কার্যক্রমের ফলে গ্রাম ও শহরের অনেক প্রান্তিক নারীর ভাগ্য বদলে যাচ্ছে, তাদের জীবনে এসেছে আশার আলো। পরিবার ও সমাজে তাঁরা আত্মনির্ভরশীল হয়ে নিজেদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠিত করেছেন।

মন্ত্রী বলেন, এলজিইডি কেবলমাত্র উন্নয়ন প্রকল্পগুলোতেই নারীর কর্মসংস্থান সৃষ্টি করেনি বরং এ সংস্থার নির্মিত ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রগুলোতে নারীদের জন্য পৃথক সুযোগ-সুবিধা সম্পন্ন ব্যবস্থা যেমন, সন্তানসম্ভবা ও নবজাতকদের জন্য পৃথক কক্ষ এবং নারীদের জন্য পৃথক টয়লেট ইত্যাদি নিশ্চিত করা হয়েছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোঃ মতিয়ার রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, স্বাগত বক্তব্য রাখেন এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও সভাপতি এলজিইডি জেন্ডার ও উন্নয়ন ফোরাম মোঃ আহসান হাবিব। আরো বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক, এলজিইডি ও সদস্য-সচিব, এলজিইডি জেন্ডার ও উন্নয়ন ফোরাম সালমা শহীদ।

যথাযোগ্য মর্যাদায় অন্যান্য প্রতিষ্ঠানের মতো এলজিইডি আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে শ্রেষ্ঠ আত্মনির্ভরশীল নারী সম্মাননা পুরস্কার ২০২০ আয়োজন করে। দিবসটি উপলক্ষে ৯ জন সফল নারীকে পুরস্কৃত করেন।


ঢাকা/আসাদ/নাসিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়