ঢাকা, সোমবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনা প্রতিরোধে অধিকতর জনসচেতনতা তৈরির সুপারিশ

সংসদ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-১১ ৫:২২:২২ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-১১ ৫:২২:২২ পিএম

বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে এর প্রতিরোধে অধিকতর জনসচেতনতা তৈরির সুপারিশ করা হয়েছে।

বুধবার (১১ মার্চ) একাদশ জাতীয় সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৭ম বৈঠকে এ সুপারিশ করা হয়।

এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আবুল কালাম আজাদ।

কমিটির সদস্য পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এম. এ. মান্নান, মেজর (অব.) রফিকুল ইসলাম (বীর উত্তম), সাবের হোসেন চৌধুরী, হাফিজ আহমদ মজুমদার, মোরশেদ আলম, রওশন আরা মান্নান এবং আদিবা আনজুম মিতা এসময় উপস্থিত ছিলেন।

বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়াধীন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরসহ অন্যান্য বিমান বন্দরের উন্নয়নের জন্য নেওয়া প্রকল্পগুলোর বাস্তব অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

এছাড়া বৈঠকে কমিটির সদস্য সাবের হোসেন চৌধুরীর প্রস্তাব অনুযায়ী সাংসারিক কর্মকাণ্ডে নিয়োজিত নারী সমাজের অবদানকে জিডিপিতে অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়।

বৈঠকে যেসব মন্ত্রণালয়ে প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে বরাদ্দ দেওয়া অর্থ প্রয়োজনীয় ব্যয় নির্বাহের পর উদ্বৃত্ত থাকে সেই অব্যবহৃত অর্থ ফেরত নিয়ে যে মন্ত্রণালয়গুলো পর্যাপ্ত আর্থিক সক্ষমতার অভাবে প্রকল্প বাস্তবায়ন বিঘ্নিত হচ্ছে তাদেরকে দেওয়ার বিষয়টি বিবেচনা করার সুপারিশ করা হয়।

পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব, সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, পরিকল্পনা বিভাগের সচিব, পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এর সচিব, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিবসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।


ঢাকা/আসাদ/জনি