ঢাকা, সোমবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

‘পানির হিস‌্যা আদায়ে আন্দোলন প্রয়োজন’

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-১২ ৪:০৫:২০ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-১২ ৪:০৫:২০ পিএম

ভারতের সঙ্গে পানির ন‌্যায‌্য হিস‌্যা আদায়ে আন্দোলন প্রয়োজন বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

বৃহস্পতিবার (১২ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে 'নদী-পানি-জাতীয় স্বার্থ রক্ষা আন্দোলন' আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘মানুষের জন্য বসবাস উপযোগী দেশ গড়তে হলে ভারতের কাছ থেকে পানির ন্যায্য হিস্যা আদায়ে আন্দোলন প্রয়োজন। কারণ নদী-নালা-খাল-বিলের পানি আমাদের অস্তিত্বের সঙ্গে জড়িয়ে আছে। ’

সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, নদীগুলোর পানির সমস্যার পাশাপাশি আমাদের সমুদ্রের সমস্যাগুলোও চিহ্নিত করতে হবে। সমুদ্রের নিচে এবং উপরে যে সম্পদ আছে, তা উপেক্ষা না করে সেদিকেও লক্ষ্য রাখতে হবে। সেখানে যে অধিকার আছে, সেটাও রক্ষা করতে হবে।’

ভারতের সঙ্গে বাংলাদেশের নদীগুলোর সমস্যা সমাধানে আন্তর্জাতিক জনমতকে নিজেদের পক্ষে আনতে কাজ করার আহ্বান জানান সিরাজুল ইসলাম চৌধুরী।

সংবাদ সম্মেলনে নদী-পানি-জাতীয় স্বার্থ রক্ষা আন্দোলনের পক্ষ থেকে মূল প্রবন্ধ পাঠ করেন সংগঠনটির সদস্য সচিব নঈম জাহাঙ্গীর।

সংবাদ সম্মেলনে আরো আলোচনা করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বাসদ নেতা কমরেড খালেকুজ্জামান, বজলুর রশীদ ফিরোজ, বাম গণতান্ত্রিক জোটের নেতা মোশারফ হোসেন নান্নু, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি প্রমুখ।


ঢাকা/নূর/সাজেদ