ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

২৫তলা আধুনিক নগর ভবন পাচ্ছে চসিক

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫২, ১২ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২৫তলা আধুনিক নগর ভবন পাচ্ছে চসিক

বাণিজ্য ও শিল্প সম্প্রসারণে প্রায় এক কোটি জনসংখ্যার বসবাস বাণিজ্যিক শহর চট্টগ্রামে। দিনদিন এ সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এর ফলে সিটি কর্পোরেশনের কার্যক্রমও বৃদ্ধি পাচ্ছে। বর্তমান সময়ে জনসাধারণকে সেবা দিতে চট্টগ্রাম সিটির মৌলিক সুবিধাদি পর্যাপ্ত নয়।

নগরবাসীদেরকে আধুনিক সেবা নিশ্চিতে ‘চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আধুনিক নগর ভবন নির্মাণ’ প্রকল্প হাতে নিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২২৯ কোটি ৪৪ লাখ টাকা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের পর প্রকল্পটি জানুয়ারি ২০২০ থেকে জুন ২০২৩ সালে বাস্তবায়ন করবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

বৃহস্পতিবার এ প্রকল্পটির উপর প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভা করেছে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগ। পরিকল্পনা কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

পিইসি সভা সূত্র জানিয়েছে, বহুতল ভবন নির্মাণের নীতিমালা অনুযায়ি ভবনটির পরিকল্পনা ও ডিজাইন করা হয়েছে কিনা এবং প্রকল্পের ফিজিবিলিটি স্টাডি নিরপেক্ষ কোন প্রতিষ্ঠান দিয়ে হয়েছে কিনা জানতে চেয়েছে পরিকল্পনা কমিশন।

ভৌত অবকাঠামো বিভাগের সদস্য বলেছেন, এ ভবন নির্মাণ করতে হলে তৃতীয়পক্ষ দিয়ে ফিজিবিলিটি স্টাডি করতে হবে।

এ বিষয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী লেফটেন্যান্ট কর্ণেল সোহেল আহমেদ বলেন, বাণিজ্যিক সম্প্রসারণের পাশাপাশি এ সিটির নগর ভবনের উন্নয়ন হয়নি। বর্তমানে নগর ভবনের সব কার্যক্রম বিভিন্ন ভবনে ভাগ করে করা হচ্ছে। নতুন ভবন তৈরি হলে একই ছাদের নিচে নগর ভবনের সব কার্যক্রম পরিচালনা করা সম্ভব হবে।


ঢাকা/হাসিবুল/নাসিম 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়