ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

গানে কবিতায় মুজিবের জন্মশতবার্ষিকী

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২১, ১৭ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গানে কবিতায় মুজিবের জন্মশতবার্ষিকী

বঙ্গবন্ধুকে নিয়ে কেউ গাইল গান, কেউ আবৃত্তি করল কবিতা। আবার কেউ শুনাল টুঙ্গিপাড়ার সেই ছোট্ট খোকার জীবনের গল্প। এভাবেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন করল সুবিধাবঞ্চিত পথশিশুরা।

আজ (১৭ মার্চ) রাজধানীর এএসডির আনন্দ নিবাসে এই আয়োজন করেন অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি)।

এ অনুষ্ঠানে বঙ্গবন্ধু প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী লামিয়া আক্তার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব কৈশোর ও বেড়ে উঠার গল্প শোনায়। বেগম নূর জাহান মেমোরিয়াল বালিকা উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থী জান্নাতুল ফেরদাউস মুজিবকে নিয়ে কবিতা আবৃত্তি করে। শিশুরা সমবেত কণ্ঠে গায় শেখ মুজিবকে নিয়ে লেখা শ্রোতাপ্রিয় ‘শোন একটি মুজিবরের থেকে’— শিরোনামের গানটি।

আলোচনা পর্বে শেখ মুজিবের জীবনাদর্শ নিয়ে আলোচনা করেন এএসডি নির্বাহী পরিচালক জামিল এইচ চৌধুরী, কর্মসূচি পরিচালক এমএ করিম, ডেভলপমেন্ট অব চিলড্রেন অ্যাট হাই রিস্ক (ডিসিএইচআর) প্রকল্প ব্যবস্থাপক ইউকেএম ফারহানা সুলতানা, প্রকল্প কর্মকর্তা নুর মোহাম্মদ প্রমুখ।

নির্বাহী পরিচালক জামিল এইচ চৌধুরী বলেন, ‘যে ছোট্ট খোকা গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম নিয়েছিলেন ১৯২০ সালের আজকের এই দিন। তিনি ছাত্র জীবন থেকেই মানুষের অধিকার নিয়ে কথা বলতেন, লড়াই করতেন নিপীড়িত মানুষের মুক্তির জন্য। লড়াই সংগ্রামের মধ্য দিয়ে তিনি একদিন হয়ে উঠলেন গণমানুষের বঙ্গবন্ধু।’

বঙ্গবন্ধুকে নিয়ে স্মৃতিচারণ করে তিনি বলেন, ‘১৯৬৯ সালে আমি সুনামগঞ্জ কলেজে পড়ি। তখন কলেজের এক অনুষ্ঠানে শেখ মুজিবকে ফুলের মালা পরিয়ে দিয়েছিলাম। ১৯৭১ সালে আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ি। সোহরাওয়ার্দী উদ্যানে মুজিবের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে লাখ জনতার সমাবেশে আমিও অংশ নিয়েছিলাম।’

অনুষ্ঠানের শেষ পর্যায়ে ২১জন শিশুর হাতে পুরস্কার ও বঙ্গবন্ধুকে নিয়ে রচিত বই তুলে দেওয়া হয়।

প্রসঙ্গত, এএসডি ১৯৮৮ সাল থেকে দেশে দারিদ্র্য দূরীকরণ, অবহেলিত ও বঞ্চিত জনগোষ্ঠী, নারীর ক্ষমতায়ন, অসহায় জনগোষ্ঠীর ন্যায়বিচার প্রতিষ্ঠা, দুর্যোগ মোকাবেলা, মা ও শিশু স্বাস্থ্য বাল্যবিবাহ প্রতিরোধ ও ঝুঁকিপূর্ণ শিশুদের সুরক্ষা জন্য কাজ করে আসছে।

 

ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়