ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

করোনায় মৃতদের শেষ ঠাঁই তালতলা কবরস্থান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১০, ৩০ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনায় মৃতদের শেষ ঠাঁই তালতলা কবরস্থান

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া মানুষের শেষ ঠিকানা হচ্ছে রাজধানীর খিলগাঁওয়ের তালতলা কবরস্থান। গতকাল রোববার পর্যন্ত সেখানে দুজনকে দাফন করা হয়েছে। সেই দাফনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

সোমবার (২৯ মার্চ) ওই ভিডিওতে দেখা যায়, কবরস্থানে দুটি সাদা মাইক্রোবাস দাঁড়িয়ে আছে। পিপিইসহ বিভিন্ন প্রতিরক্ষা পোশাক পরিহিত আটজন ব্যক্তি বেরিয়ে আসছেন। কিছু সময় ঘোরাঘুরি করার পর একটি গাড়ি থেকে লাশ নামানো হলো। এরপর গাছের আড়ালে নিয়ে দাফন করা হয়। কিছুক্ষণ পর দাফন শেষে তারা বেরিয়ে যান। ‘পজিটিভ’ নামে একটি সাইটে ভিডিওটি প্রকাশ করা হয়।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ধারণা করছে, কবরস্থানের পাশের কোনো বাড়ি থেকে কেউ ভিডিওটি ধারণ করেছেন। ওই ব্যক্তিই পরে ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছেড়ে দিয়েছেন।

খিলগাঁও থানার পুলিশ কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, রোববার পর্যন্ত এ কবরস্থানে দুটি মৃতদেহ দাফন করা হয়েছে। এর আগে বুধবার একটি লাশ আনলে তা ফিরিয়ে দেওয়া হয়। অবশ্য পরে তাকে সেখানেই দাফন করা হয়। রোববার আরেকটি লাশ দাফন করা হয়। এ বিষয়ে গোপনীয়তা রক্ষা করা হচ্ছে।

সোমবার (৩০ মার্চ) দুপুরে রামপুরা থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল কুদ্দুস ফকির রাইজিংবিডিকে বলেন, ‘এ বিষয়ে সিটি করপোরেশন বলতে পারবে। আমার কিছু বলার নেই।’

স্থানীয়রা জানিয়েছেন, এখানে করোনায় মৃত ব্যক্তিদের দাফন করায় এলাকাবাসী উদ্বিগ্ন। তারা প্রতিবাদও করেছেন। কবরস্থানটি সিটি করপোরেশনের। নেই সীমানা প্রাচীর। সীমানার মধ্যেই টিনের ঘর তুলে বসবাস করছে একাধিক পরিবার। মূলত স্থানীয়দের দাফনের জন্য কবরস্থানটি গড়ে তোলা হয়েছে।

এ বিষয়ে সিটি করপোরেশনের কোনো দায়িত্বশীল কর্মকর্তা কথা বলতে চাননি।

মৃতদেহ মাটিচাপা দেওয়ার পর করোনাভাইরাস ছড়ানোর সুযোগ নেই, এ তথ্য নিশ্চিত করে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বলেছেন, ‘যেভাবে করোনায় মৃত ব্যক্তির দাফন করা হয়, এ থেকে কোনো বিপদের আশঙ্কা নেই। সম্মানের সঙ্গে মৃত ব্যক্তির সৎকার করার সুযোগ করে দেওয়া হোক।’


ঢাকা/মাকসুদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়