ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনা থেকে সুরক্ষায় আলেমদের যত পরামর্শ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৫, ৩০ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা থেকে সুরক্ষায় আলেমদের যত পরামর্শ

করোনাভাইরাসের সংক্রমণ রোধ ও মৃত্যুঝুঁকি কমাতে শরিয়তসম্মত কিছু বিশেষ পরামর্শ দিয়েছেন দেশের বিশিষ্ট আলেমগণ।

পরামর্শসমূহ হলো—এই বিপদের সময়ে বেশি করে তওবা-ইস্তেগফার, এবাদত, দোয়া-মোনাজাত, দান-সাদকা করা। অসুস্থ ব্যক্তিদের মসজিদে না আসা। সীমিত মুসল্লি নিয়ে নামাজের জামাত করা। ইমাম, মুয়াজ্জিন ও মসজিদ কমিটিকে করোনায় মৃত ব্যক্তির দাফন, কাফন ও জানাজার ব্যবস্থা করা এবং জনসচেতনতামূলক প্রচার চালানো।

সোমবার (৩০ মার্চ) বিকেলে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আলেমদের এসব পরামর্শের বিষয়ে জনসাধারণকে জানানো হয়।

ওলামায়ে কেরামগণের পরামর্শ আন্তরিকতার সঙ্গে প্রচার ও তা মেনে চলতে দেশের সব মসজিদের ইমাম, মসজিদ কমিটি, গণমাধ্যমকর্মী, জনপ্রতিনিধি, ইসলামিক ফাউন্ডেশনের বিভাগ-জেলা-উপজেলা কর্মকর্তাসহ সব শ্রেণি-পেশার মানুষের প্রতি আহ্বান জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস রোধ ও জনগণের সুরক্ষায় শরিয়তভিত্তিক করণীয় কী? বিশেষ করে, মসজিদ খোলা রেখে জামাতে নামাজ আদায়, আক্রান্তদের কাফন- দাফন বিষয়ে শরিয়ত মোতাবেক মতামত গ্রহণের জন্য বিশিষ্ট আলেম, কওমি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আল্লামা আহমদ শফি, জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদের খতিব আল্লামা সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দিন, চট্টগ্রামের জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার অধ্যক্ষ আল্লামা সৈয়দ অছিয়্যুর রহমান, পটিয়ার জামিয়া ইসলামিয়ার মহাপরিচালক আল্লামা মুফতি আব্দুল হালিম বোখারী, গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদরাসার মুফতি নুরুল ইসলাম, চট্টগ্রামের ফটিকছড়ির জামিয়া ইসলামিয়া ওবাইদিয়ার মুহতামিম মুফতি মুহাম্মদ ছালাহ উদ্দীন, জামেয়া কাসিমুল উলুম দরগাহে শাহ জালালের (রহ.) মুহতামিম মাওলানা মুহিব্বুল হক, ব্রাক্ষণবাড়িয়ার জামেয়া ইউনুছিয়া মুহতামিম আল্লামা মুফতি মোবারকুল্লাহসহ দেশের বিশিষ্ট আলেমদের সঙ্গে যোগাযোগ করা হয়। তাদের কাছ থেকে ই-মেইলের মাধ্যমে এসব বিষয়ে মতামত নেওয়া হয়। তারা কোরআন-হাদিসের ভিত্তিতে মতামত দেন। আলেমদের মতামতের ভিত্তিতে আটটি প্রয়োজনীয় পরামর্শ মেনে চলার জন্য ধর্মপ্রাণ মুসলমানসহ সবার প্রতি আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

এছাড়া, কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহের ইমাম আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ, জামেয়া ইসলামিয়া দারুল উলুমের মুহতামিম মুফতি দিলাওয়ার হোসাইন, শায়খ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারের মহাপরিচালক মুফতি মীযানুর রহমান সাঈদ, জাতীয় মুফতি বোর্ডের সদস্য সচিব মুফতি মো. নুরুল আমীন, ঢাকা নেছারিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. আল্লামা কফিলুদ্দিন সরকার সালেহী, জামেয়া রহমানিয়ার মুহতামিম মাওলানা মাহফুজুল হক, চরমোনাই কামিল মাদ্রাসার অধ্যক্ষ সৈয়দ মো. মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী, মদিনাতুল উলুম কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আব্দুর রাজ্জাক আল আজহারি, ঢাকা আলিয়া মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা মোহাম্মদ আবদুর রশীদ, মহাখালী হোসাইনিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. মুহাম্মদ নজরুল ইসলাম আল মারুফ, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মিজানুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ, ফাউন্ডেশনের মুহাদ্দিস মুফতি ওয়ালিয়ুর রহমান খান ও ফাউন্ডেশনের মুফাসসির ড. মাওলানা আবু ছালেহ পাটোয়ারী, বায়তুল মোকাররমের পেশ ইমাম মুফতি মুহিব্বুল্লাহ হিল বাকী নদভী, পেশ ইমাম মাওলানা মুহিউদ্দিন কাসেমসহ দেশবরেণ্য অন্যান্য আলেমের কাছ থেকে সরাসরি এ বিষয়ে মতামত নেয় ইসলামিক ফাউন্ডেশন।

মহান আল্লাহর কাছে তওবা করে দোয়া পড়া ও মোনাজাতের আহ্বান জানিয়েছেন আলেমগণ। তারা বলেন, ‘বিছমিল্লা হিল্লাযি লা ইয়াদুররু মা ইছমিহি শাইউন ফির আরদে ওয়ালা ফিছছামায়ি ওয়া হুয়াছ ছামিয়ুল আলিম। আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মেনাল বারাছে, ওয়াল জুনুনে ওয়াল যুজামে ওয়া মিন সায়্যিইল আসকামে। লা ইলাহা ইল্লা আন্তা সুবহানাকা ইন্নি কুন্তু মিনাজ জালিমিন- এসব দোয়া বেশি করে পড়বেন।’

আলেমগণ আরো বলেন, ‘পৃথিবীতে যা কিছু হয় আল্লাহর হুকুমেই হয়। রোগবালাই, মহামারি সবই আল্লাহর হুকুমে আসে। আবার তার হুকুমেই নিরাময় হয়। এ বিশ্বাস সব মুমিনেরই থাকতে হবে। এ মহামারি থেকে বাঁচতে মহান আল্লাহর সাহায্য চাইতে হবে। আমাদের অপরিহার্য কর্তব্য হলো সব গুনাহ ও অপরাধ থেকে বিরত থেকে বেশি বেশি তওবা ও ইস্তেগফার করা।’

‘রোগ ও ক্ষতি থেকে বাঁচতে সতর্কতা অবলম্বন ইসলামের অন্যতম বৈশিষ্ট্য। সতকর্তা অবলম্বন তাওয়াক্কুল পরিপন্থী নয়, বরং নবীজীর (সা.) সুন্নাত।

করোনা ভাইরাস থেকে বাঁচতে বেশি করে দান-সাদকার আহ্বান জানিয়েছেন আলেমগণ। তারা বলেছেন, ‘পবিত্র হাদিসে আছে, দান-সাদকা দ্বারা বালা-মুসিবত দূর হয়। এই সংকটকালে আল্লাহর রহমত লাভের উদ্দেশ্যে দুস্থ ও অসহায়দের বেশি বেশি দান সাদকা করুন। নিম্ন আয়ের মানুষের নিকট খাদ্যপণ্য পৌঁছে দেওয়ার ব্যবস্থা করুন।’

গুজব থেকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে আলেমগণ বলেছেন, ‘গুজব মানুষের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। তাই গুজব সৃষ্টি করা বা গুজবে বিশ্বাস করা থেকে বিরত থাকুন।’

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বিশ্ব করোনাভাইরাসে আক্রান্ত, বাংলাদেশও ঝুঁকিপূর্ণ। সরকার, জনগণও চরম উদ্বিগ্ন। এ মহামারি থেকে বাঁচতে সচেতনতা তৈরির পাশাপাশি দেশের বিজ্ঞ আলেমদের পরামর্শ মেনে চলতে হবে। 

এর আগে রোববার ইসলামিক ফাউন্ডেশনের আগারগাঁও কার্যালয়ে দেশের শীর্ষস্থানীয় আলেমগণ এ বিষয়ে পরামর্শ দিতে জরুরি বৈঠকে মিলিত হন। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদের সভাপতিত্বে বৈঠকে প্রধান অতিথি ছিলেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. নুরুল ইসলাম।

এ সময় কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহের ইমাম আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ, জামেয়া ইসলামিয়া দারুল উলুমের মুহতামিম মুফতি দিলাওয়ার হোসাইন, শায়খ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারের মহাপরিচালক মুফতি মীযানুর রহমান সাঈদ, জাতীয় মুফতি বোর্ডের সদস্য সচিব মুফতি মো. নুরুল আমীন, ঢাকা নেছারিয়া কামিল মাদ্রাসার প্রিন্সিপাল ড. আল্লামা কফিলুদ্দিন সরকার সালেহী, জামেয়া রহমানিয়ার মুহতামিম মাওলানা মাহফুজুল হক, চরমোনাই কামিল মাদ্রাসার অধ্যক্ষ সৈয়দ মো. মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী, মদিনাতুল উলুম কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আব্দুর রাজ্জাক আল আজহারি, ঢাকা আলিয়া মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা মোহাম্মদ আবদুর রশীদ, মহাখালী হোসাইনিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. মুহাম্মদ নজরুল ইসলাম আল মারুফ, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মিজানুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ, ফাউন্ডেশনের মুহাদ্দিস মুফতি ওয়ালিয়ুর রহমান খান ও ফাউন্ডেশনের মুফাসসির ড. মাওলানা আবু ছালেহ পাটোয়ারী, বায়তুল মোকাররমের পেশ ইমাম মুফতি মুহিব্বুল্লাহ হিল বাকী নদভী, পেশ ইমাম মাওলানা মুহিউদ্দিন কাসেমসহ বিশিষ্ট আলেমগণ উপস্থিত ছিলেন।


ঢাকা/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়